Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

অ্যাঙ্গোলার খনিতে পাওয়া গোলাপী রঙের হীরার টুকরা

27-07-2022 | 10:19 pm
বিচিত্র পৃথিবী

মধ্য-আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার এক খনিতে বিরল গোলাপী রঙের একটি হীরক খণ্ডের সন্ধান পাওয়া গেছে।

ডেস্ক : মধ্য-আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার এক খনিতে বিরল গোলাপী রঙের একটি হীরক খণ্ডের সন্ধান পাওয়া গেছে। বুধবার এই হীরক খণ্ড পাওয়ার ঘোষণা দিয়ে খনিতে উত্তোলন কাজে নিয়োজিত অস্ট্রেলীয় এক অপারেটর সংস্থা বলেছে, গত ৩০০ বছরের মধ্যে কোনও খনিতে পাওয়া এটিই বিরল ‘গোলাপী’ রঙের সবচেয়ে বড় হীরার টুকরা।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে দেওয়া এক বিবৃতিতে লুকাপা ডায়মন্ড কোম্পানি বলেছে, অ্যাঙ্গোলার খনিতে পাওয়া গোলাপী রঙের হীরার টুকরাটির নাম রাখা হয়েছে দ্য লুলো রোজ। এর ওজন ১৭০ ক্যারেট। দেশটির হীরা সমৃদ্ধ উত্তর-পূর্বাঞ্চলীয় লুলো খনিতে এটি মিলেছে। বিশ্বে এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় গোলাপী হীরা এটি।

টাইপ আইআইএ হীরক খণ্ডটি প্রাকৃতিক পাথরগুলোর মধ্যে অন্যতম বিরল এবং বিশুদ্ধতম। আর এই হীরার টুকরার ঐতিহাসিক সন্ধান পাওয়ার ঘটনায় খনির উত্তোলনকাজে নিয়োজিতদের অভিনন্দন জানিয়েছে অ্যাঙ্গোলার সরকার। এই খনিতে দেশটির সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে লুকাপা ডায়মন্ড।

অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী দিয়ামান্টিনো আজেভেদো বলেছেন, ‘‘লুলো খনিতে পাওয়া রেকর্ডকৃত এবং দর্শনীয় গোলাপী হীরার এই টুকরা বিশ্ব মঞ্চে অ্যাঙ্গোলাকে গুরুত্বপূর্ণ ‘ক্রীড়ানক’ হিসাবে উপস্থাপন করছে।’’

অত্যন্ত চমকপ্রদ মূল্যে আন্তর্জাতিক নিলামের মাধ্যমে এই হীরাটি বিক্রি করা হবে বলে জানানো হয়েছে। হীরক খণ্ডটির প্রকৃত মূল্য বুঝতে এটি কেটে পোলিশ করা হবে। আর এই প্রক্রিয়ার সময় সেটি প্রায় ৫০ শতাংশ ওজন হারাতে পারে। তারপরও এ ধরনের গোলাপী হীরার টুকরা অতীতে রেকর্ড-ভাঙা দামে বিক্রি হয়েছে।

২০১৭ সালে হংকংয়ে এক নিলামে ৫৯ দশমিক ৬ ক্যারেটের একটি ‘পিঙ্ক স্টার’ হীরা ৭১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। এখন পর্যন্ত এটিই সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া হীরা।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন