Breaking News
* প্রধানমন্ত্রীকে চীন সফ‌রের আমন্ত্রণ, এ বছরই যাওয়ার নিশ্চয়তা নেই * বিএনপির আগুন সন্ত্রাস কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র * মার্কিন নতুন ভিসানীতি বিএনপির জন্য প্রচণ্ড চাপ তৈরি করেছে: তথ্যমন্ত্রী * আমরা শান্তিতে বিশ্বাস করি, সংঘাতে নয়: প্রধানমন্ত্রী * তারেক-জোবাইদা রহমানের মামলায় সাক্ষ্য দিলেন ৩ ব্যাংক কর্মকর্তা * এক্সপ্রেসওয়ের রড পড়ে এফোঁড়-ওফোঁড় মাথা, শিশুর মৃত্যু * সুদানে নাগরিকদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ * লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাক গুলি করে হত্যার দায়ে আটজনের মৃত্যুদণ্ড * বিশ্ব নেতাদের অভিনন্দন-শুভেচ্ছায় ভাসছেন এরদোয়ান * দিল্লিকে ন্যাটো প্লাসে চায় যুক্তরাষ্ট্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

আওয়ামী লীগ এখন জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে ক্ষমতায় থাকতে বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

আল-কায়েদার সাথে জড়িত সন্দেহে গুজরাটে ৪ বাংলাদেশি গ্রেপ্তার

23-05-2023 | 05:24 pm
প্রবাসে আমরা

ভারতের পশ্চিম উপকূলীয় রাজ্য গুজরাট থেকে চার বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে সেখানকার সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)।

ডেস্ক: ভারতের পশ্চিম উপকূলীয় রাজ্য গুজরাট থেকে চার বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে সেখানকার সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। ওই চার বাংলাদেশি জঙ্গিগোষ্ঠী আল-কায়েদায় নতুন সদস্য নিয়োগ ও অর্থ সংগ্রহের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন। সোমবার গুজরাটের সন্ত্রাসবিরোধী স্কোয়াডের এক বিবৃতিতে বাংলাদেশিদের গ্রেপ্তারের তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অবৈধভাবে ভারতে প্রবেশ, আহমেদাবাদে স্থানীয় যুবকদের উগ্রপন্থী করে তোলার চেষ্টা ও জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার জন্য অর্থ সংগ্রহ করেছে গ্রেপ্তারকৃত চার বাংলাদেশি।

গুজরাট এটিএসের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) দীপন ভদ্রনের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ওই চারজন আল-কায়েদার স্থানীয় শাখার অংশ। বাংলাদেশে আল-কায়েদার প্রশিক্ষকরা তাদের প্রশিক্ষণ দিয়েছেন।

গুজরাট পুলিশ গ্রেপ্তারকৃত চার বাংলাদেশির পরিচয় প্রকাশ করেছে। তারা হলেন, মোহাম্মদ সজিব, মুন্না খালিদ আনসারি, আজহারুল ইসলাম আনসারি ও মমিনুল আনসারি।

ডিআইজি দীপন ভদ্রন বলছেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আল-কায়েদায় নতুন সদস্য নিয়োগের সাথে জড়িত চার অবৈধ বাংলাদেশি অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেছেন, পুলিশ প্রথমে সজিবকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করে। বাংলাদেশি এই নাগরিক আহমেদাবাদের রাখাল এলাকায় অবস্থান করছিলেন।

‘জিজ্ঞাসাবাদে সজিব জানান, তিনি ও অন্য তিন বাংলাদেশি আল-কায়েদার নেটওয়ার্কের সঙ্গে জড়িত। বাংলাদেশে অবস্থানরত তাদের প্রশিক্ষকদের কাছ থেকে তারা নির্দেশনা পাচ্ছিলেন। বাংলাদেশ থেকে যিনি তাদের নির্দেশনা দেন, তার নাম শরিফুল ইসলাম। শরিফুলের মাধ্যমে এই চার তরুণের সাথে শায়বার নামে এক ব্যক্তির পরিচয় হয়। আর এই শায়বার বাংলাদেশে ময়মনসিংহ জেলায় আল-কায়েদার কার্যক্রমের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।’

এটিএসের মতে, সন্দেহভাজনরা গুজরাটের লোকজনকে মৌলবাদী করে তোলার চেষ্টা করেছিলেন। একই সঙ্গে সেখান থেকে অর্থ সংগ্রহের পর তা বাংলাদেশে স্থানান্তর করেছেন। তবে কী পরিমাণ অর্থ বাংলাদেশে স্থানান্তর করা হয়েছে সেবিষয়ে কিছু জানায়নি গুজরাট এটিএস।

‘আহমেদাবাদের ওধাব ও নারোল এলাকায় ভুয়া পরিচয়পত্র ব্যবহার করে অবৈধভাবে বসবাসকারী চার বাংলাদেশি সম্পর্কে তথ্য পায় গুজরাট এটিএস। তারা আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট এবং শহরের মুসলিম বাসিন্দাদের এই জঙ্গি সংগঠনে যোগদানের জন্য অনুপ্রাণিত করছেন। পাশাপাশি আল-কায়েদার জন্য তহবিলও সংগ্রহ করছেন তারা।’

গুজরাটের সন্ত্রাসবিরোধী স্কোয়াড বলছে, গ্রেপ্তারকৃত চারজনের কাছ থেকে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার গণমাধ্যম শাখার তৈরি করা ভুয়া পরিচয়পত্র ও বই জব্দ করা হয়েছে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন