Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

দুর্ঘটনা রোধে সড়ক পরিবহন আইন যথেষ্ট নয়: ইলিয়াস কাঞ্চন

24-01-2023 | 01:49 pm
জাতীয়

জাতীয় প্রেসক্লাবের জহির হোসেন চৌধুরী হলে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

ঢাকা: ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, দুর্ঘটনা রোধের জন্য বর্তমানে সড়ক পরিবহন আইনে (২০১৮) যা আছে তা যথেষ্ট নয়। ওই আইনে নিরাপত্তা বিষয় নতুন অধ্যায় সংযোজন অথবা পৃথক আইন প্রণয়ন করতে হবে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহির হোসেন চৌধুরী হলে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক কীভাবে নির্মাণ করতে হবে সে সম্পর্কে জাতিসংঘ একটি প্রেসক্রিপশন দিয়েছে। সড়কে গাড়িগুলো কীভাবে চলবে আমাদের আইনে আসেনি। আমরা দাবি করছি হয়তোবা একটা অধ্যায় যুক্ত করা হোক বা নতুন আইন করা হোক। গাড়ি চলাচলের জন্য সুন্দর জায়গা রাখতে হবে। সড়কে কোনো অফটেকশন রাখতে পারবেন না। জাতিসংঘের নিরাপদ সড়ক তৈরির বিষয়টি আমাদের সড়ক আইনের মধ্যে নেই। এর জন্যই ওই আইনে নিরাপত্তা বিষয় নতুন অধ্যায় সংযোজন অথবা পৃথক আইন প্রণয়নের দাবি জানচ্ছি।

এর আগে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিচসা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, সড়ককে অধিকতর নিরাপদ করার লক্ষ্যে ২০১৮ সালেরসড়ক পরিবহন আইনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পাঁচটি পিলার বা ‘সেইফ সিস্টেমস অ্যাপ্রোচ (সড়ক ব্যবস্থাপনা, নিরাপদ সড়ক, নিরাপদ মোটরযান, নিরাপদ সড়ক ব্যবহারকারী, এবং দুর্ঘটনা পরবর্তী কার্যকর ব্যবস্থাপনা) পদ্ধতিতে একটি পৃথক সড়ক নিরাপত্তা আইন প্রণয়নের দাবি জানাই।

তিনি বলেন, সড়ক পরিবহন বিধিমালা জারির বিষয়টি প্রশংসনীয় উদ্যোগ হলেও এতে কিছু সীমাবদ্ধতা রয়ে গেছে। আমাদের বর্তমান সড়ক পরিবহন আইন-২০১৮ এবং সড়ক পরিবহন বিধিমালা-২০২২ মূলত সড়ক পরিবহন আইন এবং সড়ক পরিবহন ব্যবস্থা সংক্রান্ত। এই আইন ও বিধিমালা সড়ক নিরাপত্তা বিধিমালা নিশ্চিতকরণে যথেষ্ট নয়। কারণ জাতিসংঘের সেকেন্ড ডিকেড অব অ্যাকশন ফর রোড সেইফটি ২০২১-২০৩০ এ বর্ণিত পাঁচটি পিলার এবং বাংলাদেশ সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বর্ণিত পাঁচটি পিলারের আলোকে সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য বর্তমান সড়ক পরিবহন আইন-২০১৮ এবং সড়ক পরিবহন বিধিমালা-২০২২ করা হয়নি। তাই আমরা দাবি জানাচ্ছি দ্রুততার সঙ্গে পৃথক সড়ক নিরাপত্তা আইন প্রণয়ন করার।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিস্টেন সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার, বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএইচএম বজলুর রহমান, ইম্পেসিভ কমিউনিকেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) খন্দকার হাসিবুজ্জামান প্রমুখ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন