Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

প্রয়াত ডা. এস এ মালেক এর স্মৃতি’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

23-01-2023 | 06:46 pm
শিল্প-সাহিত্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে "প্রয়াত ডা. এস এ মালেক" এর স্মৃতি’ শীর্ষক ফোজিত শেখ বাবু’র একক আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান।

ঢাকা : আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবুর একক উদ্যোগে বঙ্গবন্ধু পরিষদের ১৫ বছরের সাংগঠনিক কর্মকান্ডের কিছু ছবি নিয়ে ‘প্রয়াত ডা. এস এ মালেক এর স্মৃতি’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী দুই দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠান ২৩ জানুয়ারি, সোমবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করেন। এর পূর্বে তিনি ফোজিত শেখ বাবুর আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন। তিনি আলোকচিত্র প্রদর্শনী দেখে মুগ্ধ ও অভিভূত হন।

তিনি বলেন, ফোজিত শেখ বাবু একজন গুণী আলোকচিত্র শিল্পী ও পরিশ্রমি ছেলে। ছবি স্মৃতি বহন করে। এই প্রদর্শনী সেই প্রমাণই দেয়। ডা. এস এ মালেক ছিলেন, মনে প্রাণে খাটি বাঙালি, অসাম্প্রদায়িক চেতনার মানুষ ও বঙ্গবন্ধুর একনিষ্ঠ ভক্ত। তিনি সারাজীবন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে দেশ সেবায় কাজ করে গেছেন। এই ছবিগুলো ডা এস এ মালেকের বঙ্গবন্ধু পরিষদের বিগত ১৫ বছরের স্মৃতি বহন করছে। শুধু ঢাকা শহর নয়, গ্রাম-গঞ্জে, দেশে-বিদেশে সর্বত্র এরূপ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হলে একদিকে যেমন ডা. এস এ মালেক এর কর্মময় জীবন নতুন প্রজন্ম জানতে পারবে, ঠিক তেমনই তারা বঙ্গবন্ধুর আদর্শে ও নীতি দর্শনে অনুপ্রাণিত হয়ে দেশ সেবায় ভূমিকা রাখবে। আমাদের মহান স্বাধীনতা এসেছে ভাষা আন্দোলনের মাধ্যমে আর এই ঐতিহাসিক শহীদ মিনারে এই ধরণের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন অবশ্যই প্রশংসার দাবি রাখে। ফোজিত শেখ বাবুর অসাধারণ শিল্পকর্ম যুগ যুগ ধরে বঙ্গবন্ধু পরিষদের কর্মকান্ডের স্মৃতি বহন করবে এবং নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক, ডা. এস এ মালেকের বড় কন্যা নাদিরা রহমতউল্লাহ, বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান লাল্টু, সাংগঠনিক সম্পাদক খন্দকার নজরুল ইসলাম, এস এম লুৎফর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ও বঙ্গবন্ধু পরিষদের কার্যনির্বাহী সদস্য ড. চন্দ্রনাথ পোদ্দার, কার্যনির্বাহী সদস্য আনন্দ কুমার সেন, অগ্রণী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হক, ডা. এস এ মালেকের ব্যক্তিগত সহকারী আবু আলম, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাংগঠনিক সম্পাদক সুজন কুমার মজুমদার প্রমুখ।

প্রধান অতিথি প্রয়াত ডা. এস এ মালেকের পূণ্য স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ও দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু তার শিল্পকর্মগুলো অতিথিদের ঘুরে ঘুরে দেখান।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন