Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ সেবার মান উন্নয়নে বিকল্প নেই

21-01-2023 | 04:31 pm
বিজ্ঞান ও প্রযুক্তি

ঢাকা রিপোর্টার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ মুঠোফোন গ্ৰাহক এসোসিয়েশন উদ্যোগে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ সেবার মান উন্নয়নে করণীয় শীর্ষক আলোচনা সভায় ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ।

ঢাকা : এস এম ফরহাদ বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ নিয়মিত সেবার মান বাড়াতে হবে,সরকার সময়ে সময়ে অপারেটদের পরমার্শ গ্রহণ ও তাদের ওপর বিভিন্ন নির্দেশনার মাধ্যমে সেবার মান বাড়িয়ে চলেছে।

শনিবার (২১ জানুয়ারি)ঢাকা রিপোর্টার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ মুঠোফোন গ্ৰাহক এসোসিয়েশন উদ্যোগে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ সেবার মান উন্নয়নে করণীয় শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন,

ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ নিয়মিত সেবার মান বাড়াতে হবে । সরকার সময়ে সময়ে অপারেটদের পরমার্শ গ্রহণ ও তাদের ওপর বিভিন্ন নির্দেশনার মাধ্যমে সেবার মান বাড়িয়ে চলেছে। এর সুবিধাও দেশগুলো পাচ্ছে। প্রযুক্তি ব্যবহারের দিক থেকেও আমরা এগিয়ে যাচ্ছি। বিশ্বের অন্যান্য এলাকার মতো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যেও ইন্টারনেট সেবার মানোন্নয়নের প্রবণতা লক্ষ করা যাচ্ছে। বছরের হিসাবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর ইন্টারনেট সেবার গড় গতি উল্লেখযোগ্য হারে বেড়েছে। এক্ষেত্রে পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, ২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ঘোষণা করা হয় যে ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ ‘ডিজিটাল বাংলাদেশে’ পরিণত হবে। ডিজিটাল বাংলাদেশের মূল স্তম্ভ মানবসম্পদ উন্নয়ন, ইন্টারনেট সেবা, ই-প্রশাসন ও তথ্যপ্রযুক্তি শিল্প খাত গড়ে তোলা। এরই ধারাবাহিকতায় সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে। কিন্তু ইন্টারনেট সেবার মান না বাড়ায় অনেক অগ্রগতি কাজে লাগছে না। অনেক অবকাঠামোর পরিপূর্ণ ব্যবহারও নিশ্চিত করা যাচ্ছে না। করোনার পরিপ্রেক্ষিতে প্রযুক্তির ব্যবহার আরো বেড়েছে আর প্রতিটি ক্ষেত্রেই উচ্চগতির মানসম্পন্ন নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রয়োজন, যা মোবাইল অপারেটররা নিশ্চিত করতে পারছে না। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার যেমন দায় আছে, তেমনি মোবাইল অপারেটরদের উদাসীনতাও রয়েছে। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে ইন্টারনেট সেবার মান দ্রুত উন্নত করতে হবে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা ও মোবাইল অপারেটররা দায়িত্বশীলতার পরিচয় দেবে বলে প্রত্যাশা।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ মুঠোফোন গ্ৰাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, উপস্থাপন ছিলেন,আবু সালেহ,বক্তব্য রাখেন , (এমটব.র)সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব),টি আই এম নুরুল কবির,ব্যারিষ্টার সাহেদ আলম,, আব্বাস ফারুক,তাইমুর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন