Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

জাতীয় লেখক পরিষদের গুণীজন সম্মাননা ও লেখক সম্মেলন অনুষ্ঠিত

20-01-2023 | 06:24 pm
শিল্প-সাহিত্য

জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে জাতীয় লেখক পরিষদের তয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান।

ঢাকা: জাতীয় লেখক পরিষদের গুণীজন সম্মাননা ও লেখক সম্মেলন অনুষ্ঠিত হয়। শুক্রবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে জাতীয় লেখক পরিষদের তয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে এই সংবর্ধনা দেয়া হয়।

উক্ত সম্মেলনে লেখক, সাংবাদিক, সাহিত্যিক ও প্রকাশকদের অধিকার আদায়, দেশ ও উম্মাহর চলমান ক্রান্তিকালে লেখকদের করণীয়, দেশের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা নবীণ লেখকদের এক প্লাটফর্মে এনে প্রশিক্ষণ দান ও পরিষদের সার্বিক কার্যক্রমের প্রতিবেদন তুলে ধরাসহ নানা বিষয়ে আলোচনা করা উপলক্ষে দেশের প্রথিতযশা খ্যাতিমান ৩জন প্রবীণ গুণী আলেম লেখককে সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- প্রবীণ আলেম ও লেখক মাওলানা আব্দুল্লাহ বিন সাঈদ জালালাবাদী, বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ মাওলানা মুহাম্মাদ সালমান এবং বিশিষ্ট লেখক ও সাংবাদিক মাওলানা আব্দুর রহীম ইসলামাবাদী। এছাড়া আগত লেখকদের হাতে পরিষদের পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকী স্বারকসহ বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

লেখক সম্মেলন এর প্রস্তাবনা সমূহ :
১/ আলিম লেখক কবি সাহিত্যিকদেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করতে হবে।
২/ দোলনার মাধ্যমে তরুণ লেখকদেরকে উৎসাহিত করতে হবে।

৩./আলেম লেখক, গবেষক ও সম্পাদকদের নানাভাবে হয়রানি বন্ধ করতে হবে।

৪/একুশে বইমেলা সহ সকল বইমেলায় ইসলামী ধারার প্রকাশকদের সাথে বৈষম্যমূলক আচরণ বন্ধ করতে হবে।
৫/জাতীয় শিক্ষাক্রমে ধর্ম ও জাতীয় সংস্কৃতির সাথে সাংঘর্ষিক বিষয়াদি পরিহার করতে হবে।
৬/শিক্ষা ও প্রকাশনা উপকরণের অস্বাভাবিক মূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে হবে।
৭/মিডিয়ায় ইসলামী পরিভাষার বিকৃতির অপচেষ্টা রোধ করতে হবে।

উক্ত প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডক্টর শহীদুল ইসলাম ফারুকঈ, মাঈনুদ্দীন ওয়াদুদ ও মাহমুদ হাসানের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য রাখেন প্রবীণ লেখক মাওলানা মুহাম্মাদ সালমান, প্রবীণ লেখক মাওলানা আব্দুল্লাহ বিন সাঈদ জালালাবাদী, প্রবীণ সাংবাদিক মাওলানা আবদুর রহীম ইসলামাবাদী, মাওলানা মাওলানা লিয়াকত আলী, অধ্যাপক ড. মুহাম্মাদ ইকবাল হুসাইন, মাওলানা আব্দুর রাজ্জাক নদভী, মাওলানা জুলফিকার আলী নদভী, প্রফেসর ড. নূরুল ইসলাম, প্রফেসর ড. মুহাম্মাদ উসমান গণী, ড. মুহাম্মাদ ইসমাইল হুসাইন, ড. আহমদ বদরুদ্দীন খান, মাওলানা মনযুর আহমদ, মুফতি ওযায়ের আমীন, মাওলানা কামরুল হাসান রাহমানি, মাওলানা আব্দুল্লাহ আল ফারুক, তুষার মাহমুদ প্রমুখ।

আরো বক্তব্য রাখেন জাতীয় লেখক পরিষদের সৈয়দ শামফুল হুদা, মুফতি শাঈখ মুহাম্মদ উসমান গনী, মাওলানা আবু বকর সিরাজি, মুফতি খন্দকার মুজ্জাম্মিল হক, মুফতি ইমরানুল বারী সিরাজী, মাওলানা আবদুল আলীম, মুফতি উবায়দুল্লাহ শাকির, মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা ইশতিয়াক সিদ্দিকী, মাওলানা হাফিজুল হক ফাইয়াজ, মুফতি এহসানুল হক, মুফতি দিদার শফিক, মুনশি মুহাম্মাদ উবাইদুল্লাহ, মুফতি মুজিবুর রহমান, মুফতি আব্দুল্লাহ আলমামুন আশরাফী, মুফতি আল আমিন, মাওলানা রফিকুল ইসলাম আইনী, নূর হুসাইন সবুজ ও সৈয়দ আহমদ শফী আশরাফী প্রমুখগণ। উল্লেখ্য, জাতীয় লেখক পরিষদ ইসলামী ধারার লেখকদের প্রতিনিধিত্বশীল সংগঠন। ২০১৯ সালের নভেম্বরে এর পথচলা শুরু। এবার সংগঠনটি তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করলো। মাত্র তিন বছরের ব্যবধানে সংগঠনটি এদেশের আলেম সমাজ, বুদ্ধিজীবী, লেখক ও সাংবাদিকদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন