Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করার উপকারিতা

14-01-2023 | 12:22 pm
লাইফ স্টাইল

লিফট ব্যবহার করার বদলে সিঁড়ি ব্যবহার করার উপকারিতা বেশি কেন?

শারমিন সুলতানা: ব্যস্ত জীবনে লিফট যেন এক আশির্বাদ। কষ্ট করে সিঁড়ি ভেঙে উপরে উঠতে হয় না। কেবল লিফটের বাটন টিপলেই আপনাকে পৌঁছে দেবে কাঙ্ক্ষিত ফ্লোরে। বাঁচবে সময়, কমবে কষ্ট। তবু লিফট ব্যবহার করার বদলে সিঁড়ি ব্যবহার করার উপকারিতা বেশি কেন? এর কারণ রয়েছে অনেকগুলো। চলুন সেগুলো জেনে নেওয়া যাক-

হৃৎপিণ্ড ভালো রাখে:
নিয়মিত সিঁড়ি ব্যবহার করে ওঠানামা করলে তা হৃৎপিণ্ড ভালো রাখতে কাজ করে। কারণ সিঁড়ি ব্যবহার করলে শ্বাসযন্ত্র ও রক্তনালীর কার্যক্রম ভালো থাকে। ফলে মুক্ত থাকা যায় অনেক ধরনের রোগ থেকে। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও কাজ করে সিঁড়ি ভেঙে ওঠানামা করার অভ্যাস।

ওজন কমাতে কাজ করে:
যারা বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তা করছেন অথচ ব্যায়াম করার মতো পর্যাপ্ত সময়ও নেই তাদের জন্য উপকারী একটি অভ্যাস হতে পারে সিঁড়ি ব্যবহার করে ওঠানামা করা। এতে অনেকটাই ব্যায়ামের কাজ হয়ে যায়। ফলে শরীর তো সুস্থ থাকেই সেইসঙ্গে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

শরীর সচল থাকে:
নিয়মিত সিঁড়ি ভেঙে ওঠানামা করলে তা শরীর সচল রাখে। এতে শরীরের জোড়াগুলো স্বাভাবিক ও সচল থাকে। বাইরে বের হলে যতটা সম্ভব হেঁটে যেতে চেষ্টা করুন। সেইসঙ্গে অনেক বেশি উপরে না হলে লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করে ওঠার চেষ্টা করুন।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে:
আপনি যদি প্রতিদিন মোট আট তলার সমান সিঁড়ি ভেঙে ওঠানামা করেন তবে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে অন্তত ৩৩ শতাংশ। এমনটাই বলছে গবেষণা। তাই এ ধরনের ঝুঁকি কমাতে ওঠানামার জন্য নিয়মিত সিঁড়ি ব্যবহার করুন।

মানসিক স্বাস্থ্য ভালো থাকে:
শারীরিকভাবে সচল থাকলে তা কেবল আপনার শরীরকেই সুস্থ রাখে না, সেইসঙ্গে ভালো রাখে মনও। সিঁড়ি ব্যবহার করে ওঠানামার কাজটি প্রতিদিনই করা যায়। সেইসঙ্গে বাড়তি সময়ও খরচ হয় না। ফলে আপনি শারীরিকভাবে ভালো থাকার পাশাপাশি মনও থাকে ফুরফুরে।

বাড়তি খরচ নেই:
বাড়তি কোনো সরঞ্জাম না কিনেই আপনি অনেকটা সুবিধা পেয়ে যাচ্ছেন ওজন কমানো ও শরীরকে ফিট রাখার ক্ষেত্রে। দৌড়ানো বা জিমে যাওয়ার জন্য আলাদা সুযোগ খুঁজতে হবে না। এটি এমন এক ব্যায়াম যেটি আপনি চাইলেই করতে পারেন। বাড়তি কোনো খরচেরও ভয় নেই। তাই সুস্থ থাকার জন্য খুব বেশি জরুরি ছাড়া লিফটের বদলে সিঁড়ি ব্যবহারের অভ্যাস করুন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন