Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

৩ বছর ধরে তলিয়ে যাচ্ছে ভারতের জোশীমঠ!

11-01-2023 | 10:42 am
অফবিট

ভারতের গঢ়ওয়াল হিমালয়ের জোশীমঠ এবং এর আশপাশের এলাকা ধীরে ধীরে মাটিতে তলিয়ে যাচ্ছে।

ডেস্ক : আজ থেকে তিন বছর আগে এক সমীক্ষায় প্রকাশিত হয়েছিল ভারতের গঢ়ওয়াল হিমালয়ের জোশীমঠ এবং এর আশপাশের এলাকা ধীরে ধীরে মাটিতে তলিয়ে যাচ্ছে। যার হার বছরে প্রায় আড়াই ইঞ্চি (সাড়ে ৬ সেন্টিমিটার)। ফলে সেখানে রীতিমতো আতঙ্ক বিরাজ করছে। 

মঙ্গলবার (১০ জানুয়ারি) দেহরাদূনের সরকারি সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং-এর সে সমীক্ষার রিপোর্টটি প্রকাশ্যে এনেছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। নরেন্দ্র মোদীর সরকার জোশীমঠের সমীক্ষার প্রাথমিক ফলটি দেখে সময়মত তৎপর হলে আজ বিপর্যয়ের মুখোমুখি হতে হতো না বলেও দাবি করছেন বিশেষজ্ঞরা।

২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের জুলাই পর্যন্ত উপগ্রহচিত্র বিশ্লেষণ করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং-এর রিপোর্ট জানাচ্ছে, ওই সময় জোশীমঠ ও আশপাশের এলাকার পাহাড়ে অনেক ফাটল দেখা গিয়েছিল। কিন্তু এরপরেও কেন্দ্রীয় সংস্থা এনটিপিসির তপোবন জলবিদ্যুৎ প্রকল্পের উদ্দেশে সুরঙ্গ খোঁড়ার পাশাপাশি পাহাড়ের ভেতরে একের পর এক বিস্ফোরণ ঘটিয়ে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করার কার্যক্রম বন্ধ করেনি। এছাড়া মোদীর স্বপ্নের চারধাম প্রকল্পে পাহাড় কেটে রাস্তা তৈরির কার্যক্রমও চলমান রয়েছে। যার পরিণতিতে বিপর্যয়ের মুখে পড়েছে বদ্রীধামের প্রবেশদ্বার।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন