Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

টাক হওয়ার ঝুঁকি বাড়ায় যে ৪ খাবার

07-01-2023 | 03:03 pm
লাইফ স্টাইল

অল্প বয়সে টাক পড়লে তা কেবল সৌন্দর্যহানি করে না, সেইসঙ্গে কমিয়ে দেয় আত্মবিশ্বাসও। অতিরিক্ত চুল পড়া ও নতুন চুল না গজানো এই টাক পড়ার মূল কারণ।

শারমিন সুলতানা: একটা সময় মনে করা হতো, কেবল বয়স বাড়লেই বুঝি টাক পড়ে। সেই ধারণা বদলে গেছে অনেক আগেই। এখন আর টাক পড়ার জন্য বয়সের প্রয়োজন হয় না। অল্প বয়সেও অনেকের টাক পড়ে যাচ্ছে। পুরুষের ক্ষেত্রে এই টাক পড়ার সমস্যা অনেক বেশি দেখা যায়।

অল্প বয়সে টাক পড়লে তা কেবল সৌন্দর্যহানি করে না, সেইসঙ্গে কমিয়ে দেয় আত্মবিশ্বাসও। অতিরিক্ত চুল পড়া ও নতুন চুল না গজানো এই টাক পড়ার মূল কারণ। আমাদের খাদ্যাভ্যাস হতে পারে এই সমস্যার জন্য দায়ী। আপনি যেসব খাবার খাচ্ছেন, তার প্রভাব শরীরে পড়বেই। জেনে নিন এমন ৪ খাবার সম্পর্কে যেগুলো অতিরিক্ত খেলে টাক পড়ার ঝুঁকি বেড়ে যায়-

ময়দার তৈরি খাবার:
ময়দা দিয়ে তৈরি করা হয় মজাদার অনেক খাবার। বিশেষ করে লুচি, পরোটা, পাওরুটি তো প্রায় প্রতিদিনই খাওয়া হয়। ময়দার তৈরি বিভিন্ন খাবার খাওয়ার ফলেও বাড়তে পারে চুল পড়ার পরিমাণ। ময়দায় থাকা গ্লাইসেমিক ইনডেক্স হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। যে কারণে বাড়তে পারে চুল পড়ার আশঙ্কা। তাই ময়দার তৈরি বিভিন্ন খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।

অতিরিক্ত চিনি:
মিষ্টি জাতীয় খাবার খেতে ভালোলাগে না এমন মানুষ কমই পাওয়া যাবে। কিন্তু অতিরিক্ত চিনি খাওয়ার কারণে শরীরের অনেক ক্ষতি হতে পারে। এই চিনিই হতে পারে আপনার প্রচুর চুল পড়ার অন্যতম কারণ। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। কারণ এই অভ্যাসের ফলে আপনার মাথায় টাকের দেখা দিতে পারে।

ভাজাপোড়া জাতীয় খাবার:
বিকেলের নাস্তায় ভাজাপোড়া কিছু না হলে ঠিক যেন জমে না। কিন্তু এ ধরনের খাবারই আপনার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। ভাজাপোড়া জাতীয় খাবার খেলে বাড়ে হার্টের অসুখের আশঙ্কা। সেইসঙ্গে ওজন বেড়ে যাওয়ার ভয় তো থাকেই। এদিকে চুল পড়ার অন্যতম কারণ হতে পারে ভাজাপোড়া জাতীয় খাবার। এ জাতীয় খাবার বেশি খেলে মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়। সেইসঙ্গে বন্ধ হয়ে যায় স্ক্যাল্পের ছিদ্রও। যে কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়। বাড়ে টাক পড়ার ঝুঁকি।

অ্যালকোহল:
অ্যালকোহল যুক্ত যেকোনো পানীয়ই শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে। তার মধ্যে চুল পড়া অন্যতম। অতিরিক্ত মদ্যপানের কারণে নষ্ট হয়ে যায় হেয়ার ফলিকল। এমনকী অল্পস্বল্প পান করলেও চুল ক্ষতিগ্রস্ত হয়। চুলে থাকা প্রোটিন কেরাটিন নষ্ট করে চুলকে দুর্বল করে দেয় অ্যালকোহল। তাই এ ধরনের পানীয় পানের অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন