Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

ক্যামেরার চোখে গায়েব থাকার পোশাক!

11-12-2022 | 10:58 am
বিচিত্র পৃথিবী

নিরাপত্তা ক্যামেরা চিনে নিচ্ছে আপনাকে? এবার এলো এমন এক পোশাক, যা পরলেই আপনি ক্যামেরার চোখে গায়েব হয়ে যাবেন! কি অবাক হচ্ছেন? এটাই সত্যি।

ডেস্ক: নিরাপত্তা ক্যামেরা চিনে নিচ্ছে আপনাকে? এবার এলো এমন এক পোশাক, যা পরলেই আপনি ক্যামেরার চোখে গায়েব হয়ে যাবেন! কি অবাক হচ্ছেন? এটাই সত্যি। চীনে ইতোমধ্যেই এই পোশাক নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে। চীনা শিক্ষার্থীরা তৈরি করেছে এমনই এক ‘অদৃশ্য ক্লোক’! যা এড়াতে পারে নিরাপত্তা ক্যামেরার নজরও।

নতুন এই ‘অদৃশ্য ক্লোক’ বা অদৃশ্য পোশাকের পোশাকি নাম ‘ইনভিসডিফেন্স কোট’। যা মানুষের চোখ দিয়ে দেখা যায়, তবে এটি এমন একটি প্যাটার্ন দিয়ে আচ্ছাদিত যা দিনের বেলা ক্যামেরাকে অন্ধ করে দিতে পারে। আবার রাতে ইনফ্রারেড ক্যামেরাকে বোকা বানানোর জন্য রয়েছে তাপ উৎপন্নকারী উপাদান।

রাতে এই ‘ইনভিসডিফেন্স কোট’ অস্বাভাবিক ধরনের তাপমাত্রা তৈরি করে, যা কি না ক্যামেরাকে বিভ্রান্ত করে দেয়। কারণ ইনফ্রারেড ক্যামেরা মূলত ইনফ্রারেড থার্মাল ইমেজিংয়ের মাধ্যমেই মানব শরীরকে ট্র্যাক করে। অর্থাৎ, চীনা শিক্ষার্থীদের তৈরি এই ‘অদৃশ্য ক্লোক’ কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত করা নিরাপত্তা ক্যামেরা থেকে মানবদেহকে দিনে বা রাতে লুকিয়ে রাখতে পারে।

ইউহান ইউনিভার্সিটির স্কুল অফ কম্পিউটার সায়েন্সের অধ্যাপক ওয়াং ঝেং এ প্রকল্পটির দায়িত্বে ছিলেন। তার তত্ত্বাবধানেই তৈরি হয় এই ‘অদৃশ্য ক্লোক’ বা 'ইনভিসডিফেন্স কোট'। অধ্যাপক ওয়াং ঝেং বলেন, ‘আজকাল অনেক নজরদারি ডিভাইস মানবদেহ শনাক্ত করতে পারে। রাস্তায় থাকা ক্যামেরাগুলোতেও পথচারীকে শনাক্তকরণ ফাংশন রয়েছে। এছাড়া স্মার্ট গাড়িও পথচারী, রাস্তা এবং বাধা শনাক্ত করতে পারে। তবে আমাদের ইনভিসডিফেন্স ক্যামেরা আপনাকে ক্যাপচার করার অনুমতি দেয়, কিন্তু আপনি মানুষ কি না তা বলতে পারে না।’

প্রফেসর ওয়াং ঝেং আরও বলেছেন, এই ইনভিসডিফেন্স কোটের পৃষ্ঠে একটি বিশেষভাবে ডিজাইন করা ক্যামোফ্লেজ প্যাটার্ন রয়েছে। যা মেশিন ভিশনের স্বীকৃত অ্যালগরিদমে হস্তক্ষেপ করতে পারে। আর সেইভাবেই ক্যামেরাটিকে কার্যত অন্ধ করে দেয়। ফলে 'ইনভিসডিফেন্স কোট' পরিধানকারীকে মানুষ হিসেবে চিনতে পারে না ক্যামেরা।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন