Breaking News
* গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় কমেছে মৃত্যু, শনাক্ত নামল সোয়া লাখে * আওয়ামী লীগ কখনো পালায় না: শেখ হাসিনা * ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: ফখরুল * মারা গেছেন পুলিশ কর্মকর্তার গুলিতে আহত ওড়িশার মন্ত্রী * তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিশিষ্টজনদের কথা বলার আহ্বান মির্জা ফখরুলের * কারও ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হতে চাই না : ববি হাজ্জাজ * চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক বাতিলের দাবি রেজাউল করিমের * বাংলাদেশের রাজনীতি নিয়ে অন্যদের বাড়াবাড়ি করার সুযোগ নেই: পররাষ্ট্রমন্ত্রী * সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * অর্ধশতাধিক যাত্রী নিয়ে পেরুতে বাস খাদে, নিহত ২৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিএনপি সুযোগ পেলে লাখ লাখ মানুষকে মেরে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিম।আপনি কি তাঁদের সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত

29-11-2022 | 11:32 am
ধর্ম

ভারতের কর্নাটকের উদুপি জেলার মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে ক্লাসের মধ্যে ছাত্রের নাম জানতে চেয়েছিলেন কলেজের শিক্ষক।

ডেস্ক: ক্লাসের মধ্যে ছাত্রের নাম জানতে চেয়েছিলেন কলেজের শিক্ষক। ছাত্র নাম বলার পরেই শিক্ষক বুঝতে পারেন, তিনি মুসলমান। তারপরই বিদ্রুপ করে বলেন, ও তুমি মুসলমান, কসাভের মতো! শিক্ষকের এমন আক্রমণাত্মক কথার জবাবও দেন সেই ছাত্র। ছাত্র-শিক্ষকের সেই কথোপকথনের ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। পরে ওই শিক্ষককে বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ।

ঘটনাটি ঘটেছে ভারতের কর্নাটকের উদুপি জেলার মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে। বরখাস্ত হওয়া শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ভরা শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছেন। তবে শিক্ষকের এই মন্তব্য এবং তার বরখাস্তের থেকেও বড় হয়ে উঠেছে, ওই ছাত্রের প্রতিবাদী মানসিকতা।

ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যাচ্ছে, শিক্ষকের মন্তব্যের প্রতিক্রিয়ায় ওই ছাত্র বলছেন, ‘মুম্বাই হামলার ঘটনা মোটেই মজার ব্যাপার নয়। আবার এ দেশের একজন মুসলমান হিসেবে প্রতিদিন এভাবে হেনস্থার শিকার হওয়াও মজার বিষয় নয়, স্যার।’ ছাত্রের কাছ থেকে এমন বলিষ্ঠ জবাব পাওয়ার পরেই শিক্ষক পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন। বলেন, ‘আমি তো তোমাকে নিজের ছেলের মতোই দেখি।’

তখন শিক্ষককে পাল্টা প্রশ্ন রেখে ছাত্রটি বলেন, ‘আপনি কী আপনার সন্তানকে একজন সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেন?’ তবে এই প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি ওই শিক্ষক। শিক্ষার্থীর কাছে তার ওই মন্তব্যের জন্য নিঃস্বার্থ ক্ষমা চান। যদিও তাতেও চাকরি বাঁচাতে পারেননি তিনি।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষকের এমন অসংবেদনশীল মন্তব্যে শিক্ষার্থীর মনে গভীর ক্ষত তৈরি হয়েছে। কলেজের পক্ষ থেকে ওই ছাত্রকে কাউন্সিলিংয়ের বন্দোবস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, আজমল কসাভ মুম্বাই হামলায় জড়িত একজন সন্ত্রাসী। এ অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়। কসাভের নাম উল্লেখ করেই মুসলিম ছাত্রকে নিয়ে বিদ্রুপ করেছিলেন ওই শিক্ষক।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন