Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন শনিবার

24-11-2022 | 02:08 pm
শিক্ষা

চট্টগ্রাম পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আনোয়ার।

চট্টগ্রাম: পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন শনিবার (২৬ নভেম্বর) দুপুর ১২টায় নগরের টাইগারপাস নেভি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। সভাপতিত্ব করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বেলা ১২টায় পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আনোয়ার।

তিনি বলেন, ২০১২ সালের ১৮ নভেম্বর পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদন লাভ করে। এই ধারাবাহিকতায় ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি’র নেতৃত্বে ২০১৩ সালের ১৭ মে ৬ জন শিক্ষক, ৪ জন কর্মকর্তা ও ১ জন কর্মচারী এবং ছয়টি প্রোগ্রামে ৬৯ জন শিক্ষার্থী নিয়ে এই ইউনিভার্সিটি শিক্ষা কার্যক্রম শুরু করে। বর্তমানে ইউনিভার্সিটির ১৭০ জন শিক্ষক, ৫ হাজার ৩৩৬ জন শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীর সংখ্যা ১৯০ জন। ৪টি অনুষদের অধীনে ১০টি বিভাগের ১৩টি প্রোগ্রাম নিয়ে শিক্ষা কার্যক্রম চলছে।

দ্বিতীয় সমাবর্তনের মাধ্যমে ইউনিভার্সিটির স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে পাসকৃত মোট ৫ হাজার ৬৪৯ জন শিক্ষার্থীকে আনুষ্ঠানিকভাবে ডিগ্রি প্রদান করা হবে। এর মধ্যে ১ হাজার ৫১৭ জন শিক্ষার্থী দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে। এবারের সমাবর্তনে ১৪ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর গোল্ড মেডেল ও ১৩ জন শিক্ষার্থীকে ফাউন্ডার গোল্ড মেডেল প্রদান করা হবে।

উপাচার্য বলেন, আন্তর্জাতিক অঙ্গনেও সমন্বিত কাজের স্বাক্ষর রাখছে এই ইউনিভার্সিটি। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, রুমানিয়ার মানুবিয়াস ইউনিভার্সিটি অব গালাচি, কানাডার নোবেল ইউনিভার্সিটি, চীনের নানসাং ইউনিভার্সিটিসহ বিদেশি বিভিন্ন ইউনিভার্সিটির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়ার অ্যাকাডেমি অব বিজনেস লিডারশীপের আজীবন সদস্যের সম্মানও অর্জন করেছে এই ইউনিভার্সিটি। শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণ প্রদানে ইউনিভার্সিটির উদ্যোগে পাঠানো হয়েছে মালয়েশিয়া, যুক্তরাজ্য ও ভারতসহ বিভিন্ন দেশে।

উচ্চশিক্ষায় উৎকর্ষতা অর্জনে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গবেষণাখাতে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। এরই মধ্যে আয়োজন করা হয়েছে দুটি আন্তর্জাতিক গবেষণা কনফারেন্স। এসব সম্মেলনে অংশ নিয়ে ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক গবেষকরা। ইউনিভার্সিটির শিক্ষকরা প্রতিবছর বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাদের গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। ইউনিভার্সিটির গবেষণা জার্নালও প্রকাশিত হয় নিয়মিত। এছাড়া শিক্ষকদের তত্ত্বাবধানে ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে থিসিস, টার্ম পেপার, প্রকল্প ও ইন্টার্নশিপ রিপোর্ট প্রকাশ করে।

তিনি আরও বলেন, উন্নত বিশ্বের শিক্ষাপদ্ধতির সাথে সমন্বয় রেখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনায় আউটকাম বেজড অ্যাডুকেশন কারিকুলাম তৈরির কাজ সম্পন্ন হয়েছে। শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দেওয়া হচ্ছে কারিকুলাম বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ। শিক্ষার গুণগতমান ও স্বীকৃত মানদণ্ড নিশ্চিতকরণে প্রতিবছর বিভিন্ন বিভাগ প্রোগ্রামভিত্তিক তাদের সেল্ফ অ্যাসেসমেন্ট রিপোর্ট প্রস্তুত করে থাকে। বাংলাদেশ রিসার্চ অ্যান্ড অ্যাডুকেশন জরিপে অনলাইন পাঠদানে সারাদেশের ইউনিভার্সিটিগুলোর মধ্যে ষষ্ঠ স্থান অর্জন করেছে এই ইউনিভার্সিটি।

‘Turning Dreams into Reality’ প্রতিপাদ্যে ২৬ নভেম্বর অনুষ্ঠিত হবে ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন। বিশেষ অতিথি থাকবেন পানিসম্পদ উপমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা একেএম এনামুল হক শামীম। সমাবর্তন বক্তা থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস। অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন