Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

ইতিহাসের এই দিনে, ২১ নভেম্বর

21-11-2022 | 06:57 am
আজকের ফিচার

ইতিহাসের পাতা থেকে নেওয়া আজকের এই দিনের কিছু উল্লেখযোগ্য ঘটনা নিচে তুলে ধরা হলো। ১৯৯৬ সালের এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী আব্দুস সালাম মৃত্যু বরণ করেছেন।

২১ নভেম্বর, সোমবার। ০৬ অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ। ২৫ রবিউস সানি, ১৪৪৪ হিজরী। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:
১৭৮৩ - মন্টগোলফার ভ্রাতৃদ্বয় প্রথম বেলুনে করে আকাশে উড্ডয়ন করে।
১৮০৬ - ঐতিহাসিক বার্লিন আদেশ জারি করা হয়।
১৮৭৭ – থমাস এডিসন গ্রামোফোন আবিষ্কারের ঘোষণা দেন।
১৯০৮ - বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুকে ফাঁসি দেওয়া হয়।
১৯১৮ - জার্মান সামরিক নৌবহর মিত্রশক্তির কাছে আত্মসমর্পন করে।
১৯৪৫ - ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এবং আজাদ হিন্দ ফৌজের বন্দিদের মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র-শোভাযাত্রায় যোগ দিয়ে পুলিশের গুলিতে ছাত্রকর্মী রামেশ্বর ও আবদুল সালাম নিহত হন।
১৯৭৯ - উগ্রপন্থীরা মক্কার কাবা মসজিদ দখল করে নেয়।
১৯৯৪ - নোবেলজয়ী সাহিত্যিক ওলে সোয়েঙ্কা নাইজেরিয়া ত্যাগ করেন।
২০০২ - ন্যাটো সদস্য হওয়ার জন্য বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়াকে আমন্ত্রণ জানায়।

জন্ম:
১৬৯৪ - ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার।
১৮১৮ - মার্কিন নৃবিজ্ঞানী লুইস হেনরি মর্গান
১৯২১ - বেটি উইলসন, অস্ট্রেলীয় মহিলা ক্রিকেটার।
১৯৬৬ - কবির বকুল, জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী গীতিকার ও সাংবাদিক।

মৃত্যু:
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তী।
১৯৭০ - নোবেলজয়ী ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর রমাণ
১৯৯৬ - নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী আব্দুস সালাম।

দিবস:
সশস্ত্র বাহিনী দিবস।
বিশ্ব টেলিভিশন দিবস।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন