Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

বিভিন্ন দেশে গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের কাছ থেকে অতিরিক্ত খরচ নেওয়ার প্রতিবাদে মানববন্ধন

17-11-2022 | 11:34 pm
প্রবাসে আমরা

জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনে ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’।

ঢাকা : মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের কাছ থেকে সরকার নির্ধারিত খরচের চেয়ে এজেন্সি কর্তৃক অতিরিক্ত খরচ নেওয়ার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে প্রবাসীদের যৌক্তিক অধিকার আদায়ের লক্ষ্যে গড়ে উঠা সংগঠন ‘বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ’।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, গত ৫ জুলাই প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক অফিস আদেশ অনুযায়ী, বাংলাদেশ থেকে কর্মী হিসেবে মালয়েশিয়ায় যেতে ব্যক্তিগত পর্যায়ে একজনের সর্বোচ্চ খরচ ৭৮ হাজার ৯৯০ টাকা নির্ধারণ করেছে। যেখানে মালয়েশিয়াগামী কর্মীর শুধু বাংলাদেশে অভ্যন্তরীণ খরচগুলো বহন করতে হবে।

এর মধ্যে পাসপোর্ট খরচ, স্বাস্থ্য পরীক্ষা, নিবন্ধন ফি, কল্যাণ ফি, বিমা, স্মার্টকার্ড ফি, সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত রয়েছে। উড়োজাহাজ ভাড়াসহ অন্যান্য আনুষঙ্গিক খরচ বহন করবে নিয়োগকারী কর্তৃপক্ষ। তার ১ মাস পর মালয়েশিয়া সরকার ৯ আগস্ট ঘোষণা করে মালয়েশিয়ার নিয়োগকারী কর্তৃপক্ষ সম্পূর্ণ খরচে বাংলাদেশ থেকে কর্মী নেবে।

তার মানে দাঁড়াচ্ছে, মালয়েশিয়ায় যেতে একজন কর্মীর এক টাকাও লাগার কথা না। অথচ এখন পর্যন্ত যতগুলো এজেন্সিকে অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর জন্য, সকল এজেন্সি প্রতিটি কর্মীর কাছ থেকে ৩ থেকে ৪ লাখ করে টাকা নিচ্ছে!

বক্তরা আরও বলেন, যেখানে কয়েক লাখ বেকারদের মালয়েশিয়ায় কর্মসংস্থান হতো সেখানে গত ৪-৫ মাসে মাত্র ১০ থেকে ২০ হাজার কর্মী পাঠাতে পেরেছে এজেন্সিগুলো। ফলে মালয়েশিয়ায় শ্রমবাজার আবারও হাতছাড়া হতে চলেছে। এসব নৈরাজ্য, অদক্ষতা, লোভ, দালাল সিন্ডিকেটের কারণে একের পর এক বিদেশে শ্রমবাজার বন্ধ হয়ে যাচ্ছে এবং দেশ মহামূল্যবান রেমিট্যান্স থেকে বঞ্চিত হচ্ছে।

মানববন্ধনে সংগঠনটির উপদেষ্টা সদস্য মো. তারেক রহমান বলেন, আমাদের দাবি পরিষ্কার, মালয়েশিয়া সরকারের ঘোষণা অনুযায়ী বিনা খরচে জি টু জি পদ্ধতিতে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী পাঠাতে হবে এবং বিশ্বের যেকোনো দেশে অভিবাসন খরচ ১ লাখ টাকার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। এছাড়া প্রবাসীদের যৌক্তিক ১০ দফা দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মালয়েশিয়া প্রবাসী তারেকুর রহমান বলেন, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে গত কয়েক বছর ধরে শ্রমিক পাঠানো বন্ধ ছিল। অনেক বছর পর মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দেওয়া হয়েছে। কিন্তু বাংলাদেশ সরকারের অদূরদর্শীতা ও দালাল সিন্ডিকেটের কারণে মালয়েশিয়ার শ্রমবাজারটি আবার বন্ধ হয়ে যেতে পারে। অতিদ্রুত এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার ও প্রবাসীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার জোর দাবি জানাচ্ছি সরকারের কাছে।

সংগঠনটির সৌদি আরব শাখার সাবেক সভাপতি প্রবাসী জাহিদুল ইসলাম বলেন, ফ্রি ভিসা নামে সৌদি আরবে মানবপাচার বন্ধ করতে হবে। সেই সাথে সৌদি আরবে মানবপাচারে জড়িতদের দৃষ্টান্তমৃলক শাস্তি নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন, সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে নারী শ্রমিকদের নির্যাতন বন্ধে বাংলাদেশ সরকারের যথাযথ কূটনৈতিক পদক্ষেপ নিতে হবে।

সংগঠনটির উপদেষ্টা সদস্য সোহরাব হোসেন বলেন, অতিদ্রুত প্রবাসীদের পাসপোর্ট সংশোধনের জটিলতার নিরসন করে হয়রানি ও দালালমুক্ত পাসপোর্ট সেবা নিশ্চিত করতে হবে। পাশাপাশি বিমানবন্দরে প্রবাসী হয়রানি বন্ধের যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইমরান আল নাজির বলেন, প্রবাসীদের যৌক্তিক ১০ দফা দাবি বাস্তবায়ন করলে রেমিট্যান্সের বন্যা বয়ে যাবে দেশে। তিনি অতিদ্রুত সরকারকে প্রবাসীদের যৌক্তিক ১০ দাবি বাস্তবায়নের জোর দাবি জানান।

সৌদি আরব শাখার ভারপ্রাপ্ত সভাপতি জি এম মমিন বলেন, বাহরাইন, কাতার, সংযুক্ত আরবসহ মধ্যপ্রাচ্যের বন্ধ থাকা শ্রমবাজারগুলো পুনরায় চালু করার জন্য জোর কূটনৈতিক তৎপরতা জোরদার করতে হবে। প্রবাসীদের মৃতদেহ রাষ্ট্রীয় খরচে দেশে আনার সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করতে হবে ও বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের যৌক্তিক ১০ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

সাংগঠনিক সম্পাদক মালয়েশিয়া প্রবাসী তারেকুর রহমানের সভাপতিত্বে ও সংগঠনটির সৌদি আরব শাখার সাবেক সভাপতি জাহিদুল ইসলাম ও সহ প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক আইয়ুব আল আনসারীর সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- প্রবাসী সোহাগ, আশিকুল ইসলাম, নাসিম রেজাসহ অনেকে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন