Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

অবশেষে কি পাওয়া গেল ক্লিওপেট্রার সমাধির সন্ধান?

12-11-2022 | 11:24 am
শিল্প-সাহিত্য

প্রাচীন মিসরের শেষ রানি ক্লিওপেট্রার সমাধির সন্ধান করে আসছেন বিশেষজ্ঞরা। এবার প্রাচীন মিসরীর এক মন্দিরে মিলেছে রহস্যময় এক সুড়ঙ্গের সন্ধান।

ডেস্ক: প্রাচীন মিসরের শেষ রানি ক্লিওপেট্রার সমাধির সন্ধান গত কয়েক শতাব্দী ধরে করে আসছেন বিশেষজ্ঞরা। তবে কিছুতেই খোঁজ মিলছে না হারিয়ে যাওয়া এই সমাধির।

তবে এবার প্রাচীন মিসরীর এক মন্দিরে মিলেছে রহস্যময় এক সুড়ঙ্গের সন্ধান। সাড়ে ৪ হাজার ফুট লম্বা ওই সুড়ঙ্গের উচ্চতা ৬ ফিট। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন এই সুড়ঙ্গেই লুকিয়ে আছে রানি ক্লিওপেট্রার সমাধি।

শুধু ক্লিওপেট্রা নয় এই সুড়ঙ্গে থাকতে পারে তার প্রেমিক মার্ক অ্যান্টোনিওর সমাধিও। যেহেতু ক্লিওপেট্রার শেষ ইচ্ছে ছিল, মৃত্যুর পর যেন তাকে তার প্রেমিক মার্কাস অ্যান্টোনিওর পাশে সমাহিত করা হয়। মিশরের আলেকজান্দ্রায় পিরামিড যুগের তাপোসিরি ম্যাগমা মন্দিরের নিচে মিলেছে এই সুড়ঙ্গের সন্ধান।

মন্দিরের মেঝে থেকে ৪৩ ফুট গভীরে মিলেছে ওই সুড়ঙ্গের সন্ধান। গবেষক দলের দাবি, এই সুড়ঙ্গ দিয়ে ওপারে যেতে পারলেই মিলবে মিশরের শেষ রানি ক্লিওপেট্রা ও তার প্রেমিক মার্ক অ্যান্টোনিওর সমাধি।

সুড়ঙ্গ আবিষ্কারের পর সান ডেমিংগো বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক দলের গবেষকরা বলছেন, ফারাওয়ের যুগে প্রাচীন মিশরের রাজধানী ছিল আলেকজান্দ্রা। সেই শহরের মধ্যেই এই মন্দিরের সুড়ঙ্গ আবিষ্কার হওয়ায় আমরা খুবই আশাবাদী। রানি ক্লিওপেট্রা ও তার প্রেমিকের সমাধি পাওয়া গেলে, সেটা হবে এ শতকের সবচেয়ে বড় আবিষ্কার।

গবেষকদের দাবি, মন্দিরের নীচের এই সুড়ঙ্গের গঠন শৈলীর সঙ্গে মিল রয়েছে প্রাচীন গ্রীসের ইউপালিনোস সুড়ঙ্গের।

এরআগে ২০০৯ সালেও সন্ধান পাওয়া একটি সুড়ঙ্গ নিয়ে আশা জেগেছিল ক্লিওপেট্রার সমাধির সন্ধান পাওয়ার।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন