Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

আরও ৩৪টি কোম্পানির ড্রাই শ্যাম্পুতে ক্যানসারের উপাদান

04-11-2022 | 03:04 pm
লাইফ স্টাইল

ইউনিলিভারের পর এবার আরও ৩৪টি কোম্পানির ড্রাই শ্যাম্পুতে ক্যানসারের সম্ভাবনা উস্কে দেওয়া রাসায়নিক উপাদান ‘বেনজিনে’র উপস্থিতি পাওয়া গেছে।

ডেস্ক : ইউনিলিভারের পর এবার আরও ৩৪টি কোম্পানির ড্রাই শ্যাম্পুতে ক্যানসারের সম্ভাবনা উস্কে দেওয়া রাসায়নিক উপাদান ‘বেনজিনে’র উপস্থিতি পাওয়া গেছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, এসব কোম্পানির শ্যাম্পুতে সর্বোচ্চ ৭০ শতাংশ ‘বেনজিনে’র খোঁজ মিলেছে।

এ তথ্য প্রকাশ্যে আসার পর সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে বাজার থেকে প্রসাধনী তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

‘নট ইওর মাদার’স’ নামে একটি জনপ্রিয় শ্যাম্পু প্রস্তুতকারক কোম্পানির ড্রাই শ্যাম্পুতে সবচেয়ে বেশি পরিমাণ বেনজিন পাওয়া গেছে। এছাড়াও ‘বাতিস্ত’, ‘সান বাম’-এর মতো কয়েকটি কোম্পানির ড্রাই শ্যাম্পুতেও এ ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ পাওয়া গেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি কোম্পানি তাদের শ্যাম্পু বিক্রি বন্ধ করে দিয়েছে।

এফডিএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ড্রাই শ্যাম্পু’তে বেনজিন ছাড়াও প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এগুলো পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসেবে মিশে থাকে বেনজিন। যার নিয়মিত সংস্পর্শে দেশে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে দেহে। এমনকি মরণরোগ ক্যানসারও সৃষ্টি করতে পারে।

এদিকে ৩৪টি কোম্পানির নাম জানা যায়নি। তবে কী পরিমাণে এ উপাদান ওই শ্যাম্পুগুলোতে পাওয়া গেছে, তা নির্দিষ্ট করে না বললেও, সহনীয় মাত্রার চেয়ে বেশি ছিল বলেই জানিয়েছে সংস্থাটি।

এর আগে, এক নোটিশে ইউনিলিভারের ডাভ, নেক্সাস, সুঅভ ও টিগি ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পুর মধ্যে বেনজিনের উপস্থিতি শনাক্তের বিষয়টি উল্লেখ করা হয়। সেই সঙ্গে এসব ব্র্যান্ডের শ্যাম্পু বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার আহ্বানও জানায় এফডিএ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন