Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

নেচে-গেয়ে অন্যের স্ত্রীকে আকৃষ্ট করেন তারা

16-10-2022 | 04:00 pm
বিচিত্র পৃথিবী

আফ্রিকার ওদাবে নামের এক উপজাতিদের মধ্যে প্রচলিত আছে এক অবাক করা রীতি। পশ্চিম আফ্রিকার নাইজারের এই উপজাতিদের মধ্যে দেখা যায় স্ত্রী ‘চুরির’ প্রথা।

ডেস্ক: নানা দেশে নানান রকমের রীতি প্রচলিত। আফ্রিকার ওদাবে নামের এক উপজাতিদের মধ্যে প্রচলিত আছে এক অবাক করা রীতি। পশ্চিম আফ্রিকার নাইজারের এই উপজাতিদের মধ্যে দেখা যায় স্ত্রী ‘চুরির’ প্রথা।

নাইজারের প্রান্তিক অঞ্চলে গেরেওয়াল নামের একটি উৎসব হয়। এই উৎসবে রয়েছে বিরল একটি রীতি। সেই প্রথা অনুযায়ী, ওদাবে উপজাতির পুরুষরা মুখে ও দেহে বিভিন্ন ধরনের রঙ মেখে ছদ্মবেশ ধারণ করেন। তারপর অন্যের স্ত্রীর কাছে গিয়ে তাকে আকৃষ্ট করার চেষ্টা করেন। উৎসব শুরুর ছয় ঘণ্টা আগে থেকে রূপটান শুরু করেন পুরুষরা।

মূলত রঙিন মাটি, পাখির পালক ও পুঁতি দিয়ে তৈরি হয় সাজ-পোশাক। সাজার পর নাচতে নাচতে হাজির হতে হয় অন্যের স্ত্রীর সামনে। নারীরা স্বাধীনভাবে যে কোনো পুরুষকে বেছে নিতে পারেন। যদি কোনো পুরুষ ধরা না পড়ে কোনো নারীর মন জয় করতে পারেন, তবে তাকে দ্বিতীয় স্বামী হিসেবে গ্রহণ করতে পারেন ওই নারী।

এই উপজাতির মধ্যে বহুগামিতার প্রচলন রয়েছে। তাই নারীর সম্মতি থাকলে তিনি সমাজ স্বীকৃতভাবেই দ্বিতীয় পুরুষের সঙ্গে ঘর বাঁধতে পারেন। তবে ওই সম্প্রদায়ের সবাইকেই যে এই পর্বে অংশ নিতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন