Breaking News
* ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী * মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের * সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক * ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন * ১০ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি টেক্সটাইল মিলের আগুন * ইউক্রেনকে গাইডেড মিসাইল দিল যুক্তরাজ্য * মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত * চীন-যুক্তরাজ্য সম্পর্কের স্বর্ণযুগ শেষ হয়ে গেছে: সুনাক * ইরানের খামেনির ভাগ্নি ফরিদেহ গ্রেপ্তার * ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী খাদে পড়ে থাকা ওসমানীনগর ছাত্রলীগকে কেউ টেনে তুলেনি কেউ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের সাংবাদিকতায় বিরোধীতার জন্যে বিরোধীতা নয়: আ ক ম মোজাম্মেল হক নির্মাণাধীন ভবনের ছাদ থেকে নিচে পড়ে এক শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগরীতে 'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ' উদযাপন ছয় দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের মানববন্ধন গ্রামের মেঠোপথ মাতিয়ে বেড়ানো "রূপগঞ্জের রুবিনা" লাকসামে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা চট্টগ্রামে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের শোডাউনের প্রস্তুতি

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

মহামারি স্থায়ীভাবে দূর করতে চাইলে প্রাণীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে

03-10-2022 | 05:40 pm
জাতীয়

জাতীয় প্রেসক্লাবে বিশ্ব প্রাণী দিবস উপলক্ষে ‘প্রভা অরোরা’ এর আয়োজনে ‘প্রাণীবান্ধব সমাজ বিনির্মাণে আগামী প্রজন্ম’ শীর্ষক বিশেষ আলোচনায় সভায় প্রাণী বিশেষজ্ঞরা।

ঢাকা: করোনার মতো মহামারি যাতে আর না আসে এবং এ ধরনের মহামারি স্থায়ীভাবে দূর করতে চাইলে প্রাণীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন প্রাণী বিশেষজ্ঞরা।

সোমবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব প্রাণী দিবস উপলক্ষে ‘প্রভা অরোরা’ এর আয়োজনে ‘প্রাণীবান্ধব সমাজ বিনির্মাণে আগামী প্রজন্ম’ শীর্ষক বিশেষ আলোচনায় এ কথা বলেন বক্তারা। অনুষ্ঠানে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ছিল হারমনি ফান্ড ওয়েস্ট হিরো অ্যালায়েন্স। ‘সবার জন্য বিশ্ব’ এই প্রতিপাদ্যে এবারের বিশ্ব প্রাণী দিবস পালিত হচ্ছে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক নীতিশ চন্দ্র দেবনাথ।

তিনি বলেন, প্রাণীদের আবাস্থল ধ্বংস হওয়ায় তারা লোকালয়ে চলে আসছে। পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় মানুষের জন্যই হুমকি তৈরি হচ্ছে। করোনার মতো মহামারি তৈরি হচ্ছে। বলা যায়, এখন মহামারির যুগ চলছে। তাই এর অবসান চাইলে প্রাণীদের কল্যাণে কাজ করতে হবে, নইলে ভারসাম্য থাকবে না। শহরে কুকুর হত্যা ও সিটি করপোরেশন থেকে কুকুর সরিয়ে নেওয়ার কঠোর সমালোচনা করেন এই প্রাণী বিশেষজ্ঞ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘প্রভা অরোরা’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল। তিনি সবাইকে মানবিক হওয়ার পাশাপাশি প্রাণবিক হওয়ার আহ্বান জানান। তরুণ প্রজন্মকে প্রাণীবান্ধব সমাজ ও পরিবেশ তৈরিতে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রাণীবান্ধব জাতীয় প্ল্যাটফর্ম friendofaninals.com নামে একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

সভাপতির বক্তব্যে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আবু জামিল ফয়সাল বলেন, এই প্ল্যাটফর্মটি দেশে প্রাণীবান্ধব পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রাণীদের স্বাস্থ্য সুরক্ষায় আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে। নইলে প্রাণী থেকে নানা ধরনের সংক্রামক ও ভয়ানক রোগ মানুষের মধ্যে ছড়িয়ে পড়া ঠেকানো যাবে না।

ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রাণী বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক এম এ সাত্তার বলেন, বাজেটে এই খাতে আরও বেশি সরকারি সহায়তা বাড়াতে হবে এবং বিনিয়োগের ক্ষেত্র সম্প্রসারিত করতে হবে। দেশের প্রাণীজ বাজার ব্যবস্থা খুবই দুর্বল ও অস্বাস্থ্যকর অবস্থায় আছে। এর উন্নয়ন ঘটাতে হবে। পাশাপাশি একটি মানবিক ও সংবেদনশীল প্রাণীবান্ধব সমাজ নির্মাণে সবাইকে কার্যকর উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে বিভিন্ন সংগঠন ও সংস্থা থেকে আসা আমন্ত্রিত অতিথিরা উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন