Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যুর নতুন নীতিমালায় কার্ডের সংখ্যা কমানো হয়েছে

30-08-2022 | 05:46 am
মিডিয়া

দেশি-বিদেশি গণমাধ্যমে বাংলাদেশি সাংবাদিকদের প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যুর নতুন নীতিমালায় সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও বেতারের কার্ডের সংখ্যা কমানো হয়েছে।

ঢাকা: বাংলাদেশে কর্মরত দেশি-বিদেশি গণমাধ্যমে বাংলাদেশি সাংবাদিকদের প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যুর নতুন নীতিমালায় সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও বেতারের কার্ডের সংখ্যা কমানো হয়েছে।

গত ২৪ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা-২০২২ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের গেজেট প্রকাশিত হয়েছে।

অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যুর নতুন নীতিমালা যুগোপযোগী করার লক্ষ্যে প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা-২০২২ প্রণয়ন করেছে সরকার।

আগের নীতিমালা অনুযায়ী, এক লাখের বেশি সংখ্যা ছাপানো ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংবাদপত্র পেতো ২৫টি, ৫০ হাজার থেকে এক লাখ ছাপানো দৈনিক ২০টি, ২০ হাজার থেকে ৫০ হাজার ছাপানো দৈনিক ১৫টি, ১৫ হাজার থেকে ২০ হাজার ছাপানো দৈনিক ০৮টি কার্ডের প্রাপ্তি ছিলো।

নতুন নীতিমালা অনুযায়ী, ঢাকা থেকে প্রকাশিত ১ লাখ ৫০ হাজার ১-এর বেশি ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ১৬টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৮টি এবং ০৮ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৫টি কার্ড।

১ লাখ ১ থেকে ১ লাখ ৫০ হাজার সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ১২টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৭টি এবং ০৮ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৪টি কার্ড।

৫০ হাজার ০১ থেকে ১ লাখ ১ সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৮টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৫টি এবং ০৮ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৩টি কার্ড।

৩০ হাজার ০১ থেকে ৫০ হাজার সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৪টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৩টি এবং ০৮ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ২টি কার্ড।

এছাড়াও আগে ইংরেজি দৈনিকের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫টি কার্ড প্রাপ্তি থাকলেও এখন তা কমিয়ে ১২টি করা হয়েছে। সাপ্তাহিক পত্রিকায় সর্বোচ্চ পাঁচটি কার্ডের প্রাপ্তি থাকলেও কমিয়ে তিনটি করা হয়েছে। পাক্ষিক পত্রিকার কার্ডের প্রাপ্তিও কমেছে। সংবাদ সংস্থা-এজেন্সির কার্ড প্রাপ্তি কমিয়ে সর্বোচ্চ ৮টি ও সর্বনিম্ন তিনটি করা হয়েছে।

বেসরকারি টেলিভিশন চ্যানেলের ক্ষেত্রে আগে সর্বোচ্চ ২৪টি কার্ডের প্রাপ্তি থাকলেও তা কমিয়ে ১৫টি করা হয়েছে। তবে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) আগে কার্ড প্রাপ্তি ২৪টি থাকলেও তা বাড়িয়ে ২৫টি করা হয়েছে। বেসরকারি রেডিও'র জন্য আগে ১০টি কার্ড প্রাপ্তি থাকলেও তা কমিয়ে সর্বোচ্চ পাঁচটি করা হয়েছে। একই সাথে বেতারের কার্ড প্রাপ্তিও কমেছে আগের তুলনায় ৫টি। তবে বিভাগীয় শহর ও জেলা শহরের দৈনিক সংবাদপত্রের ক্ষেত্রে কার্ডের সংখ্যা কমানো হয়নি।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন