Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

বৃহস্পতি গ্রহের চোখ ধাঁধানো নতুন ছবি প্রকাশ করল নাসা

23-08-2022 | 05:49 pm
বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের সর্বাধুনিক এবং সবচেয়ে বড় স্পেস টেলিস্কোপ জেমস ওয়েবে তোলা বৃহস্পতি গ্রহের চোখ ধাঁধানো নতুন ছবি প্রকাশ করেছে নাসা।

ডেস্ক: বিশ্বের সর্বাধুনিক এবং সবচেয়ে বড় স্পেস টেলিস্কোপ জেমস ওয়েবে তোলা বৃহস্পতি গ্রহের চোখ ধাঁধানো নতুন ছবি প্রকাশ করেছে নাসা।

বৃহস্পতি গ্রহের এমন চিত্র এর আগে কখনো দেখা সম্ভব হয়নি।

জুলাইয়ে জেসম ওয়েব টেলিস্কোপ দিয়ে বৃহস্পতি গ্রহের ছবিগুলো তোলা হয়। জেমস ওয়েবের লেন্সে ধরা পরেছে বৃহস্পতির উত্তর এবং দক্ষিণ দিকের উজ্জল আলো। তাছাড়া ঘূর্ণায়ামান মেরুর চিত্রও দেখা গেছে নতুন প্রকাশিত ছবিতে।

এই ছবিতে দেখা গেছে বৃহস্পতি গ্রহের মধ্যে সংঘটিত ঝড়ও। গ্রহটির ওপরের দিকে লাল রঙ খচিত অংশটিই হলো ঝড়। এটি এত বড় ঝড় যা সহজেই পৃথিবীকে গিলে খেতে পারবে।

তাছাড়া বৃহস্পতিবার গ্রহ ঘিরে দুটি বলয়ও ধরা পরেছে। উজ্জল গ্যালাক্সিতে দুটি ছোট চাঁদও দেখা গেছে।

এদিকে নাসা যে ছবিগুলো প্রকাশ করেছে সেগুলোতে নীল, সাদা, সবুজ, হলুদ এবং কমলা রঙ ব্যবহার করে রঙিন করা হয়েছে। মূলত গ্রহটির আসল চিত্র ফুটিয়ে তুলতে পরবর্তীতে রঙ সংযোজন করা হয়েছে।

ক্যালেফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গ্রহ জ্যোতির্বিজ্ঞানী ইমকে দে পাতের বলেছেন, এর আগে আমরা কখনো বৃহস্পতিবার এমন চিত্র দেখিনি। আমরা সত্যি এত ভালো আশা করিনি।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন