Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

কানাডার অরল্যান্ডোতে একই সন্তানের দু-দুবার জন্ম দিলেন মা!

22-08-2022 | 06:02 pm
বিচিত্র পৃথিবী

জাইডেন অ্যাশলিয়া নামে এক মায়ের সঙ্গে এমনই কিছু ঘটেছে, যাকে ৯ মাসের গর্ভাবস্থায় একবার নয়, দু-দুবার তাঁর সন্তানকে জন্ম দেওয়ার যন্ত্রণা সহ্য করতে হয়েছিল।

ডেস্ক: সন্তানের জন্ম মায়ের জন্য একটি দুর্দান্ত আনন্দের মুহূর্ত। তবে সন্তান ধারণের এই পর্বটি কম কঠিন কাজ নয়। কিছু ক্ষেত্রে গর্ভাবস্থায় এত জটিলতা থাকে যে মাকে এমন অনেক কিছু সহ্য করতে হয় যা কল্পনার অতীত। জাইডেন অ্যাশলিয়া নামে এক মায়ের সঙ্গে এমনই কিছু ঘটেছে, যাকে ৯ মাসের গর্ভাবস্থায় একবার নয়, দু-দুবার তাঁর সন্তানকে জন্ম দেওয়ার যন্ত্রণা সহ্য করতে হয়েছিল।

TikTok-এ, তিনি মানুষের সঙ্গে তাঁর অদ্ভুত এই গল্প ভাগ করে নিয়েছেন। তিনি জানান, গর্ভে থাকার সময় তার ছেলের এমনই কিছু সমস্যা হয়েছিল যা তার সুস্থ জন্মের মুখে প্রশ্নচিহ্ন জুড়ে দিয়েছিল।

এমনকি চিকিৎসকরা এমনটাও জানান যে শিশুটির ব্রেন ডেড হয়ে গিয়েছে। মা হওয়ার কারণে, অ্যাশলিয়া ছেলেকে এভাবে ছেড়ে যেতে পারেননি। তিনি তাঁর জীবনের ঝুঁকি নিয়েছিলেন এবং ১১ সপ্তাহের মধ্যে দুবার সন্তানের জন্ম দেয় অ্যাশলিয়া।

প্রশ্ন হল এতকিছুর পরও কেন দুবার সন্তানের জন্ম হল?
দ্য সান-এর প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকে ওই মা জানান মহিলা তাঁর পেট থেকে বাচ্চাটিকে বের করে আবার ১১ মাস গর্ভে রেখেছিলেন। প্রকৃতপক্ষে, জানা গিয়েছে, গর্ভাবস্থার ১৯ সপ্তাহ পরে, শিশুটি স্পিনা বিফিডা নামক একটি ব্যাধিতে আক্রান্ত হয়েছিল। প্রথমে চিকিৎসকদের কোনো আশা ছিল না এবং তারা ধারণা করছিলেন শিশুটির ব্রেন ডেড হয়ে গিয়েছে।

পরে আরও কয়েকজন চিকিৎসকের পরামর্শে নতুন এই পদ্ধতি জানা যায়। চিকিৎসকরা সিজারিয়ান অপারেশন করে শিশুটিকে বের করে তাদের কথামতো শিশুর পিঠের সমস্যা ঠিক করে আবার গর্ভে রেখে দেন। অর্থাৎ সন্তান জন্ম দেওয়ার পর আবার গর্ভবতী হয়ে পড়েন অ্যাশলিয়া।

ভিডিওতে, মহিলা জানান গর্ভাবস্থায় পেটে ব্যথা হওয়া সাধারণ, তবে অস্ত্রোপচারের পরে, তিনি পরবর্তী দুই সপ্তাহ কানাডার অরল্যান্ডোতে ছিলেন। শিশুটিকে গর্ভে রাখার সময়, ডাক্তাররা আবার শিশুর চারপাশের জায়গাটি স্যালাইনে ভরে দেন, যাতে এটি অ্যামনিয়োটিক তরল হয়ে যায়।

১১ সপ্তাহ পর, শিশুটিকে আবার অপারেশন করে বের করে আনা হয়। এর আগেও একবার মুসৌরিতে এক মহিলার ১৯ সপ্তাহ বয়সি একটি শিশুকে তার স্বাস্থ্য সমস্যা নিরাময়ের জন্য বাইরে নিয়ে আসা হয়েছিল এবং তারপরে অপারেশনের পর তাকে তাঁর মায়ের গর্ভে রাখা হয়েছিল একই উপায়ে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন