Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো

16-08-2022 | 12:41 am
আন্তর্জাতিক

কেনিয়ার ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুতো দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

আন্তর্জাতিক ডেস্ক : কেনিয়ার ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুতো দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। সোমবার দেশটির নির্বাচন কমিশন তাকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়।

নিজের নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গার চেয়ে খুবই কম ব্যবধানে এগিয়ে থেকে প্রেসিডেন্ট হয়েছেন উইলিয়াম রুতো।

অফিসিয়াল তথ্য অনুযায়ী উইলিয়াম রুতো পেয়েছেন ৫০.৪৯ ভাগ ভোট।

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর এর ফলাফল ঘোষণা নিয়ে শুরু হয় নাটকীয়তা। পরাজিত প্রার্থী ওদিঙ্গার সমর্থকরা নির্বাচনে কারচুপির অভিযোগ করে।

সোমবার কেনিয়ার সাতজন ইলেক্ট্রোরাল কমিশনের মধ্যে চারজন কমিশনার ফলাফল ঘোষণার আগ মুহূর্তে ঘোষণা দেন তারা এ নির্বাচনের ফলাফলের দায় নেবেন না। এ নিয়ে শুরু হয় উত্তেজনা। ফলাফল ঘোষণা করতে দেরি করা হয়।

চারজন ইলেক্ট্রোরাল কমিশনার জানান, এ নির্বাচনের যে ফলাফল ঘোষণা হতে যাচ্ছে এর দায়-দায়িত্ব আমরা নেব না। কারণ এটি অস্বচ্ছ নির্বাচন।

তাদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে, সকলে যেন শান্ত থাকেন এবং বিষয়টি নিয়ে আদালতের দারস্থ হন।

এদিকে এবারই প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৫৫ বছর বয়সী উইলিয়াম রুতো। তিনি ১০ বছর ডেপুটি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। তবে প্রেসিডেন্ট উহুরু কেনায়াত্তার সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়ে যায়।

এরপর প্রেসিডেন্ট উহুরু কেনায়াত্তা নিজের সমর্থন জানান ওদিঙ্গাকে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন