Breaking News
* জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ল উ. কোরিয়া * গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ৬১৯, শনাক্ত পৌনে ২ লাখ * আবাসন খাতের উন্নয়নে প্রয়োজন আন্তর্জাতিক সহযোগিতা: গণপূর্ত প্রতিমন্ত্রী * ‘জঙ্গিরা যতই স্মার্ট হোক র‌্যাব তার চেয়েও বেশি স্মার্ট’: র‌্যাবের মহাপরিচালক * বিদেশে অপহরণ-মুদ্রা পাচার চক্রের মূলহোতা গ্রেপ্তার * খালেদা জিয়ার নেতৃত্বেই যুগপৎ আন্দোলন: মির্জা ফখরুল * ২০২২ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন সুভান্তে প্যাবো * মাথার দাম ৩০ লাখ ডলার, সোমালিয়ায় নিহত আল-শাবাব নেতা * দুই ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল * ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় পর্বে: লড়বেন লুলা-বলসোনারো
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু

15-08-2022 | 11:38 am
আন্তর্জাতিক

জম্মু ও কাশ্মীরে পাহাড়ের দুই অংশকে মিলিয়ে দিল রেল সেতু। এর ফলে কমে গেল কয়েক কিলোমিটার পথ।

আন্তর্জাতিক ডেস্ক : জম্মু ও কাশ্মীরে পাহাড়ের দুই অংশকে মিলিয়ে দিল রেল সেতু। এর ফলে কমে গেল কয়েক কিলোমিটার পথ।

সোমবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবসের আগে উদ্বোধন করা হয়েছে এ সেতু। উচ্চতার দিক থেকে বিচার করলে এই চেনাব সেতু বিশ্বের সর্বোচ্চ রেল সেতু।

চেনার নদীর দুই প্রান্তকে যোগ করেছে একটি মাত্র আর্চ। অত্যন্ত জটিল এই কাঠামো তৈরি হয়েছে রেলের ইঞ্জিনিয়ারদের নিরলস প্রচেষ্টায়। এ নিয়ে কোঙ্কন রেলের এমডি সঞ্জয় গুপ্তা বলেন, পুরো যাত্রাটাই ছিল এক বিশাল চ্যালেঞ্জ। আমাদের ইঞ্জিনিয়ারদের বিরাট সাফল্য এটা। এটিই দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু।

সেতুটির নির্মাতা সংস্থা অ্য়াফকনসের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গিরিধর রাজগোপালন বলেন, গত বছর যখন আমরা সেতুর আর্চ শেষ করলাম তখন অনেকটাই নিশ্চিন্ত লাগছিল। কোনো সমস্যা হয়নি। বুঝতে পেরেছিলাম এই প্রজেক্ট শেষ করতে পারব।

ভৌগলিক অবস্থান, বিপদসঙ্কুল নির্মাণ ও প্রতিকূল আবহাওয়াকে সঙ্গে নিয়েই তৈরি হয়েছে এই সেতু। সেতুটি উচ্চতার প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার বেশি উঁচু।

সেতুটির নির্মাতা সংস্থা অ্য়াফকনস চেনাব সেতু ছাড়াও জম্মু ও কাশ্মীরের পাহাড়ি এলাকায় আরও ১১টি সেতু তৈরি করছে। উধমপুর-শ্রীনগ-বারামুলা রেল পথেই ওই ১১ সেতু তৈরি হচ্ছে। ওই রেল পথের জন্য খরচ ধরা হয়েছে ২৮ হাজার কোটি টাকা।

নদীর জলতল থেকে ৩৫৯ মিটার উপরে অবস্থান সেতুর। ইঞ্জিনিয়ারদের মতে, সেতুর আয়ু ১২০ বছর এবং এর উপর দিয়ে সর্বাধিক ১০০ কিমি বেগে ট্রেন চলাচল করতে পারবে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন