Breaking News
* কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো * গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ নিহত পাঁচ, বেঁচে রইলেন নবদম্পতি * আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন * খালেদা জিয়া ১৫ তারিখের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিন পালন হাস্যকর * গার্ডার চাপায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী * গার্ডার ক্রেন থেকে ছিটকে পড়ে প্রাইভেটকারের চার যাত্রী নিহত * আফগানিস্তানে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ৩১, নিখোঁজ ১০০ * ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের আশঙ্কা * জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু * ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত ও আহত তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

চিলির একটি খনি অঞ্চলে বিশালাকৃতির রহস্যময় গর্ত

05-08-2022 | 11:21 am
আন্তর্জাতিক

চিলির একটি খনি অঞ্চলে বিশালাকৃতির রহস্যময় গর্তের খোঁজ পাওয়া গেছে। চলতি সপ্তাহেই লাতিন আমেরিকার এই দেশটির উত্তরাঞ্চলের গর্তটির খোঁজ পাওয়া যায়। এটির ব্যাসার্ধ প্রায় ২৫ মিটার বা ৮২ ফুট।

আন্তর্জাতিক ডেস্ক : চিলির একটি খনি অঞ্চলে বিশালাকৃতির রহস্যময় গর্তের খোঁজ পাওয়া গেছে। চলতি সপ্তাহেই লাতিন আমেরিকার এই দেশটির উত্তরাঞ্চলের গর্তটির খোঁজ পাওয়া যায়। এটির ব্যাসার্ধ প্রায় ২৫ মিটার বা ৮২ ফুট। ইতোমধ্যেই গর্তটির বিষয়ে তদন্ত শুরু করেছে চিলির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে ওপর থেকে তোলা গর্তটির কিছু ছবি প্রকাশিত হয়েছে চিলির সংবাদমাধ্যমে। ছবিতে দেখা গেছে, কানাডার লুনডিন মাইনিং নামের একটি তামার খনির জমিতে বিশালাকৃতির একটি গর্ত। রাজধানী সান্তিয়াগো থেকে উত্তর দিকে প্রায় ৬৬৫ কিলোমিটার দূরের গর্তটির অবস্থান।

কয়দিন আগেই চিলির ‘ন্যাশনাল সার্ভিস অব জিওলজি অ্যান্ড মাইনিং’ প্রথম গর্তটি দেখতে পায়। গর্তটি দেখার জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে ওই এলাকায় একাধিক বিশেষজ্ঞ পাঠানো হয়। সংস্থাটির পরিচালক ডেভিড মন্টেনেগ্রো এক বিবৃতিতে বলেছেন, গর্তটির গভীরতা ও আকার যথেষ্ট বড়। গভীরতা প্রায় ২০০ মিটার বা ৬৫৬ ফুট। গর্তের ভেতরে কোনো বস্তুর সন্ধান পাওয়া যায়নি। তবে সেখানে অনেক পানি রয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গর্তটির কাছেই অবস্থিত আলকাপারোসা খনির প্রবেশদ্বার। ইতোমধ্যে খনির ভেতরে যাওয়ার পথগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে লুনডিন মাইনিং একটি বিবৃতিতে বলেছে, তাদের খনির জমিতে একটি গর্ত তৈরি হয়েছে। তবে এতে শ্রমিক ও কর্মীদের তেমন কোনো সমস্যা হচ্ছে না।

এক বিবৃতিতে বলা হয়েছে, গর্তটির সবচেয়ে কাছে থাকা বাড়ির দূরত্ব ৬০০ মিটারের বেশি। এর আশপাশে এক কিলোমিটারের মধ্যে জনবহুল এলাকা বা কোনো সরকারি অফিস নেই। যেখানে গর্তটি তৈরি হয়েছে, তার ৮০ শতাংশের মালিকানা কানাডিয়ান কোম্পানি লুনডিন মাইনিংয়ের। বাকিটার মালিকানা জাপানের একটি কোম্পানির।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন