Breaking News
* কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো * গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ নিহত পাঁচ, বেঁচে রইলেন নবদম্পতি * আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন * খালেদা জিয়া ১৫ তারিখের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিন পালন হাস্যকর * গার্ডার চাপায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী * গার্ডার ক্রেন থেকে ছিটকে পড়ে প্রাইভেটকারের চার যাত্রী নিহত * আফগানিস্তানে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ৩১, নিখোঁজ ১০০ * ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের আশঙ্কা * জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু * ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত ও আহত তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

টেকনিক্যাল স্কুল ও কলেজে কর্মরত শিক্ষকগণের গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবি

05-08-2022 | 09:47 pm
শিক্ষা

জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি।

মঞ্জুর আহমেদ: কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারনের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) কর্মরত শিক্ষকগণের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান দাবিতে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি।

আজ ০৫ আগস্ট ২০২২, দুপুর ৩ টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে তারা বলেন, ২০২১ সালে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকুলে ২৬৯ টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃজন করলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে এই টেকনিক্যাল শিক্ষা চলছে ধীর গতিতে। ৬৪টি টিএসসিতে ২০০৪ সালের পর থেকে কোন শিক্ষক/কর্মচারী নিয়োগ প্রদান না করায় সরকারের লক্ষ্য অর্জনের জন্য টিএসসিতে কর্মরত শিক্ষকগণ ৩-৪ গুন দায়িত্ব পালন করে যাচ্ছেন। ২০১৭ সাল হতে ২০২০ সাল পর্যন্ত বিনা পারিশ্রমিকে ৪ বছর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সফলতার সাথে পরিচালন করেছেন।

তারা আরও বলেন, অত্যন্ত দুঃখের বিষয় নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন এর বিধি ৮(১) পদোন্নতির সকল শর্ত পূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শিক্ষকগণ পদোন্নতি প্রদান করা হচ্ছে না। টিএসসিতে কর্মরত শিক্ষকগণ দীর্ঘ ২২-২৩ বছর চাকরি জীবন অতিবাহিত করায় তাদের মূলবেতন পদোন্নতি পর প্রাপ্য বেতন অপেক্ষা অধিক। এতে ঐ সকল শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হলে সরকার আর্থিক ব্যয় বৃদ্ধি পাবে না। এতে টিএসসিতে কর্মরত শিক্ষকগণের সামাজিক মর্যাদা বৃদ্ধির পাশাপাশি কারিগরি শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের কর্মস্পৃহা বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মেলন থেকে বলা হয়, কর্মীদের কর্মস্পৃহা বাড়াতে কর্মচারীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে থাকেন, যেমন- সিলেকশন গ্রেড, টাইমস্কেল, ওভারটাইম, লভ্যাংশ, বোনাস প্রদান থাকেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, টিএসসিতে কর্মরত শিক্ষকগণ ২২-২৩ বছর একই পদে কর্মরত থাকার পরও কোন সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান করা হয় নাই। এতে করে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকগণ হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। টিএসসিতে কর্মরত শিক্ষকদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড এর দাবিতে বার বার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নিকট পত্র ও দাবি জানানো সত্তে¡ও দাবিসমূহ বাস্তবায়নের কোনরূপ দৃশ্যমান অগ্রগতি হচ্ছে না।

বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি’র নেতৃবন্দ সংবাদ সম্মেলন হতে পরবর্তী কর্মসূচী ঘোষণা প্রদান করেন। ঘোষিত কর্মসূচির মধ্যে ১৫ আগস্ট’ ২২ টিএসসিতে জাতির পিতার মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন, ২২ আগষ্ট’ ২২ টেকনিক্যাল স্কুল ও কলেজ শাখা কমিটি কর্তৃক অধ্যক্ষের মাধ্যমে কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মহোদয়কে স্মারকলিপি প্রদান, ২৩-৩১ আগস্ট’ ২২ দেশের প্রতিটি বিভাগে বিভাগীয় প্রেসক্লাব সম্মুখে প্রতিবাদ সমাবেশ, ০৪ সেপ্টেম্বর’২২ কারিগরি শিক্ষা অধিদপ্তর সম্মুখে মানববন্ধন কর্মসূচি পালন। এরপরও দাবি বাস্তবায়নে দৃশ্যমান অগ্রগতি না হলে পরবর্তী আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতির সভাপতি সিদ্দিক আহমেদ। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক, আ.স.ম আহছান উল্লাহ্, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের আহবায়ক মোঃ ফজলুর রহমান খান, সংগঠনের সাংগনিক সম্পাদক সাইফুর ইসলাম, অর্থ সম্পাদক নুরুল মোমেন সুমন, দপ্তর সম্পাদক মোঃ আবু মুছা, আইডিইবি এর প্রচার সম্পাদ মোঃ সিরাজুল ইসলাম প্রমুখ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন