Breaking News
* কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো * গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ নিহত পাঁচ, বেঁচে রইলেন নবদম্পতি * আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন * খালেদা জিয়া ১৫ তারিখের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিন পালন হাস্যকর * গার্ডার চাপায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী * গার্ডার ক্রেন থেকে ছিটকে পড়ে প্রাইভেটকারের চার যাত্রী নিহত * আফগানিস্তানে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ৩১, নিখোঁজ ১০০ * ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের আশঙ্কা * জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু * ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত ও আহত তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

প্রজন্মের বন্ধুদের সাম্প্রদায়িকতার বিষয়ে সজাগ থাকার আহ্বান

30-07-2022 | 06:09 pm
অন্যান্য

বিশ্ব বন্ধু দিবস উপলক্ষে বাংলাদেশ প্রেস কাউন্সিল হলে ‘সম্প্রীতির বাংলাদেশ নির্মাণে বন্ধুত্বের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

ঢাকা: অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে নতুন প্রজন্মের বন্ধুদের সাম্প্রদায়িকতার বিষয়ে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

শনিবার বিশ্ব বন্ধু দিবস উপলক্ষে বাংলাদেশ প্রেস কাউন্সিল হলে ‘সম্প্রীতির বাংলাদেশ নির্মাণে বন্ধুত্বের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

সুজিত রায় নন্দী বলেন, সাম্প্রদায়িকতার বিষাক্ত ছোবলে আক্রান্ত হচ্ছে আমাদের সমাজ। সাম্প্রদায়িক সংঘাতে আজ মানুষ ও মনুষ্যত্বের মানবীয় মর্যাদা অস্তিত্বের সংকটে। ধর্মের নাম ব্যবহার করে একটি চক্র আমাদের সমাজে অধর্ম ছড়িয়ে দিচ্ছে। এই চক্রের হাতে ধর্মও আজ নিরাপদ নয়। এরা ধর্মকে কলুষিত করছে। মানবতা ভূলুণ্ঠিত করছে। প্রতিটি ধর্ম মানবতার কথা বলে, শান্তির কথা বলে, সম্প্রীতির কথা বলে। বন্ধুত্বের মধ্য দিয়েই শান্তিপূর্ণ সহাবস্থান করা সম্ভব। বন্ধুত্বের শক্তি কাজে লাগিয়ে যুব-তরুণদের সম্প্রীতির বাংলাদেশ নির্মাণে এগিয়ে আসতে হবে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বন্ধুত্বের সংগ্রাম অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, সাম্প্রদায়িকতা সভ্যতার শত্রু, মানবতার শত্রু। দেশের ও জাতির শত্রু। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছিল, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, বৈষম্যের বিরুদ্ধে। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে আমরা ঐক্যবদ্ধ হলে যে কোনো বিষয়ে সফলতা অর্জন করতে পারি। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে তা প্রমাণ হয়েছে।

আওয়ামী লীগের এ নেতা আরও বলেন, সব ক্ষেত্রে বন্ধুত্ব গুরুত্বপূর্ণ বিষয়। বন্ধু দিবসে আমাদের সব ধর্মের বন্ধুদের প্রতি আহ্বান- বন্ধুদের মধ্যে প্রতিযোগিতা থাকবে, প্রতিহিংসা নয়। প্রতিহিংসা সব কিছু ধ্বংস করে দেয়। হানাহানি থাকবে না। ভেদাভেদ থাকবে না। শ্রদ্ধা-সম্মান থাকবে। সব ধর্মের বন্ধুরা একে অপরকে শ্রদ্ধা-সম্মান করবে। একজনকে সম্মান করলে আমার সম্মান বাড়বে।

সুজিত রায় নন্দী বলেন, সামাজিকমাধ্যম ফেসবুকে সত্য-সুন্দর ও ন্যায়ের বিষয় তুলে ধরতে হবে। ফেসবুকের মাধ্যমে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া হবে আত্মহত্যার শামিল। অসামাজিক ও অশ্লীলতা ফেসবুকে ছাড়ানোও হচ্ছে অপরাধের কাজ। এদের বিষয়ে আমাদের সবাইকে সচেতন ও সতর্ক থাকতে হবে।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আরও বলেন, বিপদে-আপদে সুখে-দুখে আমাদের একে অন্যের পাশে দাঁড়াতে হবে। ভালোবাসা দিয়ে মানুষের মন জয় করতে হবে। আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের তাই শিখিয়ে গেছেন। আসুন, আজকে আমরা শপথ নেই জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অশুভ শক্তিকে মোকাবিলা করে, সত্য ও সুন্দরের জয় নিশ্চিত করব। এই বাংলাদেশ সাম্প্রদায়িকতার স্থান হতে পারে না। জঙ্গিবাদের স্থান হতে পারে না।

সামজিক সংগঠন ন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটির (এনএফএস) সভাপতি রাহাত হুসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইমরান হোসাইনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন- সুফিবাদ রিসার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়েখ আল্লামা মুহিউদ্দিন খান ফারুকী, বাংলাদেশ শিক্ষক ঐক্য পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সহসভাপতি মানিক লাল ঘোষ, আওয়ামী মৎস্যজীবী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক কাজী মো. শফিউল আলম শফিক প্রচার, বিডি সমাচারের সম্পাদক মসহিন হোসেন প্রমুখ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন