Breaking News
* ফের ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত * পদ্মা সেতুতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায় * ’দেশে করোনায় আরো ৬ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছে ১,১০৫ জন’ * গুলশানের আকাশে উড়ছে ড্রোন, খোঁজা হচ্ছে মশার উৎপত্তিস্থল * মণিপুরে ভূমিধসে মৃত্যু বেড়ে ৮১, ধ্বংসস্তূপে আরও ৫৫ জন * ন্যাটোর দাবি হাস্যকর ও মর্যাদাহানিকর: ল্যাভরভ * ‘আমার মেয়ে আত্মহত্যা করেনি, হত্যা করা হয়েছে’ * কুষ্টিয়ার বিলপাড়ায় ভাগ্নের হাতুড়ির আঘাতে মামা মৃত্যু * গুলিস্তান ট্রাকের ধাক্কায় অজ্ঞাত পরিচয় এক পথচারী নিহত * মাত্র এক সপ্তাহে যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৩২ শতাংশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশবিরোধী ও জনগণের স্বার্থ পরিপন্থী নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত বিএনপি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

রাসায়নিক দুর্ঘটনার জরুরি প্রতিক্রিয়া সম্পর্কিত পাঁচ দিনের প্রশিক্ষণ কর্মশালা

22-06-2022 | 09:42 pm
জাতীয়

রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে সহায়তা, সুরক্ষা ও রাসায়নিক দুর্ঘটনার জরুরি প্রতিক্রিয়া সম্পর্কিত পাঁচ দিনের প্রাথমিক প্রশিক্ষণ কর্মশালার মহড়া রাজধানীর মিরপুরে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা : রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে সহায়তা, সুরক্ষা ও রাসায়নিক দুর্ঘটনার জরুরি প্রতিক্রিয়া সম্পর্কিত পাঁচ দিনের প্রাথমিক প্রশিক্ষণ কর্মশালার মহড়া রাজধানীর মিরপুরে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুন) রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে রাসায়নিক আগুন নিয়ন্ত্রণে আনার মহড়া হয়। রাসায়নিক দুর্যোগে ফায়ার ফাইটারসহ সংশ্লিষ্টরা কীভাবে কাজ করবে, নিজেদের নিরাপদে রেখে অন্যদের উদ্ধার ও আগুন নিয়ন্ত্রণে আনতে কয়টি ধাপে পর্যায়ক্রমে কাজ করতে হবে, আগুনে আহতদের প্রাথমিক চিকিৎসা তাৎক্ষণিক চিকিৎসা দেওয়া থেকে শুরু করে নিয়ন্ত্রণ এসব বিষয় মহড়ায় তুলে ধরা হয়।

আইএসপিআর আরও জানায়, সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক আয়োজিত ১৯ থেকে ২৩ জুন পর্যন্ত চলমান প্রশিক্ষণে উপস্থিত ছিলেন নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপের প্রতিনিধিরা।

এ সময় সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল-মিলিটারি রিলেশন্স পরিদপ্তরের কর্নেল স্টাফ কর্নেল মোহাম্মদ মাসুদ পারভেজ বলেন, দেশের দক্ষ ফায়ার ফাইটারদের মহড়া দেশের মানুষের পাশাপাশি বিদেশিদের বাস্তব শিক্ষা দিয়েছে। এ মহড়া রাসায়নিক আগুনে ক্ষতির পরিমাণ কমানো ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন