Breaking News
* কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো * গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ নিহত পাঁচ, বেঁচে রইলেন নবদম্পতি * আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন * খালেদা জিয়া ১৫ তারিখের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিন পালন হাস্যকর * গার্ডার চাপায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী * গার্ডার ক্রেন থেকে ছিটকে পড়ে প্রাইভেটকারের চার যাত্রী নিহত * আফগানিস্তানে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ৩১, নিখোঁজ ১০০ * ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের আশঙ্কা * জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু * ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত ও আহত তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত মেলা - একটি যুগোপযোগী পদক্ষেপ!

05-06-2022 | 11:30 am
অন্যান্য

ঢাকার ধানমন্ডি এলাকার ডব্লিউভিএ অডিটোরিয়ামে দুই দিনব্যাপী দেশের প্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত মেলার উদ্বোধন করেন বাংলাদেশের সাবেক সচিব ও এসডোর সভাপতি সৈয়দ মার্গুব মোর্শেদ।

ঢাকা: এ
উদ্যোক্তারা তাদের পরিবেশবান্ধব পণ্যের প্রচারের জন্য সরকারের কাছে সহায়তার আহ্বান জানিয়েছে

ঢাকা ৪ জুন ২০২২: ছোট ও মাঝারি উদ্যোক্তাদের তৈরী একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক পণ্যের বিকল্প পণ্য প্রদর্শনীর মাধ্যমে আয়োজিত হয়েছে দেশের সর্বপ্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকমুক্ত মেলা। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো ৪ ও ৫ জুন ২০২২ তারিখে ঢাকার ধানমন্ডি এলাকার ডব্লিউভিএ অডিটোরিয়ামে দুই দিনব্যাপী দেশের প্রথম জাতীয় পর্যায়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক মুক্ত মেলার আয়োজন করেছে।

বাংলাদেশের সাবেক সচিব ও এসডোর সভাপতি সৈয়দ মার্গুব মোর্শেদ আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন। তিনি বলেন "এসডো দীর্ঘ দিন ধরে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াই করে আসছে। সেই সাপেক্ষে তারা এমন পণ্যগুলোকে প্রচার করার চেষ্টা করছে যা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলোর বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। এই মেলাটি আমাদের দেশের প্লাস্টিকের বিকল্প উৎপাদনকারী উদ্যোক্তাদের জন্য তাদের কাজ প্রচার করার জন্য একটি উত্তম মাধ্যম হিসাবে কাজ করবে।"

এই মেলার মূল উদ্দেশ্য হল একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের বিকল্প পণ্য যেমন কাপড়ের ব্যাগ, কাগজের প্যাকেজিং, কাগজের কাপ, কাগজের স্ট্র, পাতার প্যাকেজিং, পাতার বাসনপত্র, পুনঃব্যবহারযোগ্য পণ্য, অর্থাৎ পুরাতন উপকরণ দিয়ে তৈরি নতুন পোশাক প্রদর্শন করা এবং জনগণকে একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক মুক্ত জীবনযাপনে উৎসাহিত করা। এই মেলা অংশগ্রহণকারী উদ্যোক্তাদের জন্য তাদের পণ্যগুলোর প্রচারণার একটি মাধ্যম হিসেবে কাজ করবে। সেই সাথে যারা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক এর ব্যবহার থেকে সরে আসতে প্রস্তুত তারা এই মেলার মাধ্যমে বিকল্প পণ্য সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

মেলায় প্লাস্টিকের বিকল্প হিসেবে সুপারি পাতার পণ্য প্রদর্শন করেন ব্রাইট এরেকা লিমিটেডের মালিক মোঃ ইমরান হোসেন। তিনি বলেন "একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক প্লেটের ব্যবহার আজকাল বেশ প্রচলিত হয়ে উঠেছে।” তিনি আরোও বলেন "জনগণ এসব প্লাস্টিকের প্লেট ব্যবহার করতে সুবিধাবোধ করে। তবে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্বারা পরিবেশের উপর যে প্রভাব পরে এবং মানব স্বাস্থ্যের যে ঝুঁকির সৃষ্টি হয় তা সম্পর্কে তাদের সচেতন হওয়া উচিত। বিকল্প পণ্যগুলো জনগণের কাছে সহজে উপলব্ধ হলে প্লাস্টিক পণ্যের ব্যবহার হ্রাস পাবে। যদি প্লাস্টিকের প্লেটে খাবার গরম করা হয়, তাহলে তা থেকে রাসায়নিক পদার্থ নির্গত হয় বা তা মাইক্রোপ্লাস্টিকে ভেঙ্গে যেতে পারে যেখানে সুপারি পাতা দিয়ে তৈরি প্লেটগুলি তাপরোধী।"

মেলায় কাঠ, বাঁশ, নারকেল ও কাপড়ের তৈরি পণ্য প্রদর্শন করেন চড়ুইঘরের তানভিরুল করিম। তিনি বলেন, "আমরা সবসময় এমন সুযোগের সন্ধান করি যেখানে আমরা আমাদের পণ্যগুলি প্রদর্শন করতে পারব এবং যা একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলোকে পর্যায়ক্রমে বন্ধ করে আমাদের পরিবেশ রক্ষায় অবদান রাখতে পারে।"

মেলায় জিরো ওয়েস্ট প্রকল্পের সুবিধাভোগী, সিবিও সদস্য, স্থানীয় স্বেচ্ছাসেবকরা, কমিউনিটির মানুষ, সেলিব্রিটি, এবং সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জিরো ওয়েস্ট হলো একটি পরিকল্পিত নীতি যা রিসাইক্লিং এর মধ্যে সীমাবদ্ধ না থেকে সম্পদ এবং বর্জ্য প্রবাহের জন্য একটি "সম্পূর্ণ সিস্টেম" পদ্ধতি গ্রহণ করে। এটি মানুষকে নির্দেশনা দেয় যে, ফেলে দেয়া উপকরণ অন্যদের ব্যবহারের মাধ্যমে সম্পদে পরিণত হয়। এনভায়রনমেন্ট অ্যান্ড সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো “বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটিজ ফর এ পলিউশন-ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” শিরোনামে একটি অনন্য এবং উদ্ভাবনী প্রকল্প চালু করেছে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন