Breaking News
* ফের ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত * পদ্মা সেতুতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায় * ’দেশে করোনায় আরো ৬ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছে ১,১০৫ জন’ * গুলশানের আকাশে উড়ছে ড্রোন, খোঁজা হচ্ছে মশার উৎপত্তিস্থল * মণিপুরে ভূমিধসে মৃত্যু বেড়ে ৮১, ধ্বংসস্তূপে আরও ৫৫ জন * ন্যাটোর দাবি হাস্যকর ও মর্যাদাহানিকর: ল্যাভরভ * ‘আমার মেয়ে আত্মহত্যা করেনি, হত্যা করা হয়েছে’ * কুষ্টিয়ার বিলপাড়ায় ভাগ্নের হাতুড়ির আঘাতে মামা মৃত্যু * গুলিস্তান ট্রাকের ধাক্কায় অজ্ঞাত পরিচয় এক পথচারী নিহত * মাত্র এক সপ্তাহে যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৩২ শতাংশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশবিরোধী ও জনগণের স্বার্থ পরিপন্থী নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত বিএনপি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতের দায় কর্তৃপক্ষের

05-06-2022 | 11:18 pm
অন্যান্য

বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটি।

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে শ্রমিক, ফায়ার সার্ভিসকর্মী ও পুলিশ সদস্যদের হতাহত হওয়ার দায় ডিপো কর্তৃপক্ষ কোনোভাবেই এড়াতে পারে না বলে মনে করছে বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটি।

রোববার (৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা তুলে ধরে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে সংগঠনটির নির্বাহী পরিচালক শেখ মোহাম্মদ তাজুল ইসলাম।

সংগঠনের নির্বাহী পরিচালক এক বিবৃতিতে বলেন, ডিপোর কনটেইনারে হাইড্রোজেন পার অক্সাইড বা দাহ্য পদার্থ থাকার বিষয়টি মালিকপক্ষ শুরুতে ফায়ার সার্ভিসকর্মীদের জানায়নি। এতে দাহ্য পদার্থ থাকলে যে ধরনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিতে হয় তা নিতে পারেনি ফায়ার সার্ভিস। এ কারণেই ভয়াবহ এই মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

তাজুল ইসলাম মনে করেন, মানুষের অধিকারের চরম লঙ্ঘন হওয়ার প্রেক্ষাপটে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ ধরনের ভয়ানক অগ্নিকাণ্ডের সঠিক কারণ উদঘাটন করে জড়িতদের কঠোর শাস্তির আওয়ায় আনা প্রয়োজন।

সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাহী পরিচালক বলেন, গণমাধ্যম সূত্রে জানা যায়, শনিবার রাত নয়টার দিকে সীতাকুণ্ডের একটি বেসরকারি কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। যা এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। ডিপোতে আমদানি হয়ে আসা এবং রপ্তানিমুখী প্রচুর পণ্যবাহী কনটেইনার ছিল। যার মধ্যে রাসায়নিক পদার্থও ছিল। অগ্নিকাণ্ডে বহু মানুষের প্রাণহানির পাশাপাশি প্রায় সাড়ে চারশোর বেশি মানুষ আহত হয়েছেন।

২৬ একর জায়গাজুড়ে এ কনটেইনার ডিপোর পুরোটাই ধ্বংস হয়ে গেছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অগ্নিকাণ্ডে নিহতদের প্রত্যেক পরিবারকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হতে উপযুক্ত সহায়তা প্রদান সুনিশ্চিত করতে এবং জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

এদিকে এক শোকবার্তায় অগ্নিকাণ্ডে নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটির নির্বাহী পরিচালক শেখ মোহাম্মদ তাজুল ইসলাম। একইসঙ্গে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন