Breaking News
* ফের ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত * পদ্মা সেতুতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড টোল আদায় * ’দেশে করোনায় আরো ৬ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছে ১,১০৫ জন’ * গুলশানের আকাশে উড়ছে ড্রোন, খোঁজা হচ্ছে মশার উৎপত্তিস্থল * মণিপুরে ভূমিধসে মৃত্যু বেড়ে ৮১, ধ্বংসস্তূপে আরও ৫৫ জন * ন্যাটোর দাবি হাস্যকর ও মর্যাদাহানিকর: ল্যাভরভ * ‘আমার মেয়ে আত্মহত্যা করেনি, হত্যা করা হয়েছে’ * কুষ্টিয়ার বিলপাড়ায় ভাগ্নের হাতুড়ির আঘাতে মামা মৃত্যু * গুলিস্তান ট্রাকের ধাক্কায় অজ্ঞাত পরিচয় এক পথচারী নিহত * মাত্র এক সপ্তাহে যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৩২ শতাংশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশবিরোধী ও জনগণের স্বার্থ পরিপন্থী নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত বিএনপি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

১৬ বার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়লেন ব্রিটিশ পর্বতারোহী

17-05-2022 | 01:55 pm
পর্যটন

১৬ বার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়লেন ব্রিটিশ পর্বতারোহী কেন্টন কুল। শনিবার এই পর্বতারোহী ২৯ হাজার ৩২ ফুট উঁচু চূড়ায় সফলভাবে তার অভিযান শেষ করেন।

ডেস্ক : ১৬ বার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়লেন ব্রিটিশ পর্বতারোহী কেন্টন কুল। শনিবার এই পর্বতারোহী ২৯ হাজার ৩২ ফুট উঁচু চূড়ায় সফলভাবে তার অভিযান শেষ করেন। নেপালের বাইরে প্রথম কেউ এই রেকর্ড গড়লো।

এর আগে এভারেস্টের চূড়ায় উঠে নতুন রেকর্ড গড়েন নেপালের প্রখ্যাত পর্বতারোহী কামি রিতা শেরপা। তিনি ২৬ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। নিজের রেকর্ড ভেঙে ৫২ বছরের এই নেপালি পর্বতারোহী ইতিহাস গড়েছেন। তারপরেই সর্বোচ্চ সংখ্যক বার এভারেস্টে ওঠার রেকর্ড ছিনিয়ে নিলেন কেন্টন কুল।

এর আগে তার ১৫ বারের এভারেস্ট অভিযানে কেন্টন কুল স্যার রানুলফ ফিয়েনস এবং সম্প্রচার ব্যক্তিত্ব বেন ফোগলসহ কয়েকজন সুপরিচিত পর্বতারোহীর গাইড হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে কেন্টের এই সফলতার প্রশংসা করে বেন ফোগল বলেন, একবার এভারেস্টে আরোহণ করা একটি পরীক্ষা ছিল আর এর চূড়ায় ১৬ বার আরোহণ করাটা বীরত্বপূর্ণ।

তিনিই প্রথম ব্রিটিশ গাইড যিনি একজন ক্লায়েন্টকে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতচূড়া কে-টুতে নিয়ে গিয়েছিলেন। ১৯৯৬ সালে রক-ক্লাইম্বিং দুর্ঘটনায় ইংল্যান্ডের গ্লুসেস্টারশায়ারের বাসিন্দা কেন্টন কুলের দুই পায়েরই গোড়ালির হাড় ভেঙে যায়।

চিকিৎসকরা সে সময় তাকে বলেছিলেন যে, তিনি আর কখনো কারও সহায়তা ছাড়া হাঁটতে পারবেন না। অস্ত্রোপচার এবং থেরাপি নেওয়ার এক বছর পর চিকিৎসকদের সেই ভবিষ্যদ্বাণী মিথ্যা প্রমাণ করেন কুল। তবে তার পায়ে ব্যথা রয়েই গেছে। এসব প্রতিকূলতার পরেও নতুন রেকর্ড গড়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন