Breaking News
* 'বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞায় এবার সব বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা' * 'অবৈধ সম্পদ অর্জনের মামলায় সংসদ সদস্য হাজী সেলিমের জামিনের আবেদন নামঞ্জুর' * '১৫ কিলোমিটার সড়কে হাজার হাজার মানুষের মানববন্ধন' * 'মৎস্য ও খনিজ সম্পদ কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী' * 'ক্ষমতায় গেলে বিএনপি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ নিবর্তনমূলক আইন বাতিল করবে' * বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা * 'তেল না পেয়ে পাম্পের মালিকের বাড়িতে আগুন জ্বালিয়ে দিয়েছে বিক্ষুব্ধ জনতা' * 'জো বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো' * কানাডার অন্টারিও ও কুইবেক প্রদেশে ভয়াবহ ঝড়ের আঘাতে নিহত ৪' * 'গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু আট শতাধিক'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
টিএসসিতে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা ৫ মিনিটের ঝড়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি 'বিশ্বব্যাপী খাদ্যে প্রচণ্ড ঘাটতি দেখা দিবে, যা বছরের পর বছর স্থায়ী থাকবে' 'বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞায় এবার সব বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা' 'অবৈধ দখলদারদের কাছ থেকে মিরপুর-১২ নম্বরের পল্লবীর ‘ডি’ ব্লকে অবস্থিত মাঠ উদ্ধারের দাবি' 'অবৈধ সম্পদ অর্জনের মামলায় সংসদ সদস্য হাজী সেলিমের জামিনের আবেদন নামঞ্জুর' '১৫ কিলোমিটার সড়কে হাজার হাজার মানুষের মানববন্ধন' "অন্তর্বর্তীকালীন ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতাসহ ৭ দফা দাবি সরকারি কর্মচারী ঐক্য ফোরামের" 'মৎস্য ও খনিজ সম্পদ কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী' 'ক্ষমতায় গেলে বিএনপি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ নিবর্তনমূলক আইন বাতিল করবে'

POOL

দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশবিরোধী ও জনগণের স্বার্থ পরিপন্থী নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত বিএনপি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন হাইকোর্ট'

21-04-2022 | 12:13 am
আইন ও আদালত

২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা : ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

রায়ের আগে আদালত বলেন, এক হাজার ৪৯৮টি মামলায় যারা জামিনের অপব্যবহার করেননি, যাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে কোনো অভিযোগ নেই তাদের ক্ষেত্রে রুল যথাযথ ঘোষণা করা হলো। যাদের জামিন বাতিল হয়েছে, তাদের ক্ষেত্রে রুল খারিজ করা হলো।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলাগুলোতে আসামিরা জামিন নেওয়ার পর ২০১৬ সাল থেকে ২০১৯ পর্যন্ত বিভিন্ন ব্যক্তির জামিন সংক্রান্ত এক হাজার ৪৯৮টি রুল করোনাসহ নানা কারণে দীর্ঘদিনেও আর শুনানির উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি আইনজীবীরাও শুনানির পদক্ষেপ নেননি। ফাইলগুলো পড়েছিল আদালতের সংশ্লিষ্ট শাখায়।

সম্প্রতি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের মামলাজট নিরসনের উদ্যোগ নেন। তার অংশ হিসেবে প্রধান বিচারপতির নির্দেশে ফাইল খুঁজে বের করে নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয় বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চকে। তিনদিন লাগে মামলাগুলোর ফাইল খুঁজে বের করতে।

সুপ্রিম কোর্টের আইনজীবীরা এটিকে মহতি উদ্যোগ বলে উল্লেখ করেছেন। তারা বলছেন, দেশের উচ্চ আদালতে এমন অসংখ্যা মামলা রয়েছে। যে মামলাগুলো বছরের পর বছর পড়েছে। কোনো পক্ষই শুনানির উদ্যোগ নেন না। এসব মামলার আধিক্য বাড়াচ্ছে মামলার বোঝা। মামলার জট কমাতে এমন উদ্যোগ যুগান্তকারী।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন