Breaking News
* 'দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত' * 'শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত সুপারিশ পেলেন ৩৪ হাজার' * 'দেশে করোনায় আরো মৃত্যু ১২, শনাক্ত ১১,৪৩৪' * 'র‌্যাব কাজেকর্মে অত্যন্ত দক্ষ, জনগণের আস্থা অর্জন করেছে': পররাষ্ট্রমন্ত্রী * 'করোনাভাইরাসের বিস্তার রোধে ৬ দফা জরুরি নির্দেশনা' * 'হজরত মুহাম্মদ (সা:)কে নিয়ে অপমানজনক পোস্ট শেয়ার করায় এক নারীর মৃত্যুদণ্ড' * 'রাশিয়ার জন্য চরম বিপর্যয় অপেক্ষা করছে' * 'ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা তৈরি করলো তুরস্ক' * 'আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ' * 'মাতুয়াইলে বাসচাপায় একই পরিবারের ৩ যাত্রী নিহত'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'বাণিজ্যিক লেনদেন বিষয়ক নীতি সহায়তার সময়সীমা ৬ মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক'

06-01-2022 | 03:46 pm
অর্থনীতি

আমদানি-রপ্তানি বাণিজ্যিক লেনদেন বিষয়ক নীতি সহায়তার সময়সীমা ৬ মাস বাড়িয়ে চলতি ২০২২ সালের জুন ৩০ পর্যন্ত বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক।

ঢাকা: আমদানি-রপ্তানি বাণিজ্যিক লেনদেন বিষয়ক নীতি সহায়তার সময়সীমা ৬ মাস বাড়িয়ে চলতি ২০২২ সালের জুন ৩০ পর্যন্ত বৃদ্ধি করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্ট সময় বৃদ্ধি করে একটি প্রজ্ঞাপন দিয়েছে।

এর আগে বৈদেশিক বাণিজ্যে নীতি সহায়তার সময়সীমা সদ্য বিদায়ী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ ছিল। কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনের কারণে ৬ মাস সময় বৃদ্ধি হলো।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, নীতি সহায়তার অংশ হিসেবে সাপ্লায়ার্স/বায়ার্স ক্রেডিটের আওতায় শিল্পের কাঁচামাল, রপ্তানিখাতের ব্যাক টু ব্যাক আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির ক্ষেত্রে পরিশোধ সময় ১৮০ দিনের পরিবর্তে ২৭০ দিন করা যাবে।

চলতি ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত সময়কালে বিজিএমইএ ও বিটিএমএ এর সদস্যের জন্য রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ঋণ সীমা ৩০ মিলিয়ন মার্কিন ডলার থাকছে। বর্ধিত সুবিধার ক্ষেত্রে যৌক্তিকতা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।

রপ্তানির সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংক গৃহীত ব্যবস্থা বৈদেশিক বাণিজ্যে স্বস্তি দেবে। একই সঙ্গে দেশের অর্থনৈতিক কার্যক্রম ঘুরে দাঁড়াতে সহায়তা করবে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন