Breaking News
* 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' * 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' * 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' * 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের * 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' * 'পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই হচ্ছে দেশে নতুন দুটি বিভাগ * মুরাদ হাসানকে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি * 'উপসাগরীয় অঞ্চলের সব দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করছে তুরস্ক' * 'ভারতকে মহাশক্তি হিসাবে দেখে রাশিয়া' * 'ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা নেই'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'জর্ডানে সৌর বিদ্যুতের প্ল্যান্ট প্রতিষ্ঠার প্রতিবাদে বিক্ষোভ মিছিল এবং ইসরাইলবিরোধী বিশাল সমাবেশ'

25-11-2021 | 01:48 pm
আন্তর্জাতিক

ইসরাইল জর্ডানে বৃহৎ একটি সৌর বিদ্যুতের যে প্ল্যান্ট প্রতিষ্ঠার চেষ্টা করছে, তার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ মিছিল এবং ইসরাইলবিরোধী বিশাল সমাবেশ হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইল জর্ডানে বৃহৎ একটি সৌর বিদ্যুতের যে প্ল্যান্ট প্রতিষ্ঠার চেষ্টা করছে, তার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ মিছিল এবং ইসরাইলবিরোধী বিশাল সমাবেশ হয়েছে।

জর্ডানের দক্ষিণাঞ্চলে আমিরাতের অর্থায়নে নির্মিত হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ এ সৌরবিদ্যুৎ প্রকল্প। এর প্রতিবাদে গত মঙ্গলবার জর্ডানজুড়ে এ প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। খবর আরব নিউজের।

রাজধানী আম্মানের ডাখালিয়া স্কোয়ার ছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।বিভিন্নস্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশেন সংঘর্ষ হয়।

এ সময় বিক্ষোভকারীরা বলেন, ফিলিস্তিনিদের হত্যাকারী ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সরকার বিশ্বাসঘাতকতা করেছে। শহিদের রক্ত আমাদের ডাকছে।

মার্কিন প্রেসিডেন্টের পরিবেশবিষয়ক দূত জন কেরির উপস্থিতিতে দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর হতে পারে।

চুক্তি অনুযায়ী জর্ডানে ওই সৌরবিদ্যুতের প্ল্যান্ট তৈরির টাকা দেবে সংযুক্ত আরব আমিরাত। আর সেখান থেকে উদপাদিত বিদ্যুৎ যাবে ইসরাইলে।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লেপিড ও মার্কিন প্রেসিডেন্টের দূত জন কেরি অসংখ্যবার ফোন করে এ ব্যাপারে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহকে রাজি করেছেন।

আব্রাহাম চুক্তির ভিত্তিতে আরব দেশ দুটি থেকে এ সুযোগ নিচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল। ইসরাইলের মোট চাহিদার ২ শতাংশ অর্থাৎ ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ এই সৌরবিদ্যুতের প্ল্যান্ট থেকে সরবরাহ করা হবে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন