Breaking News
* 'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' * ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' * 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' * 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' * 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' * 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের * 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' * 'পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই হচ্ছে দেশে নতুন দুটি বিভাগ * মুরাদ হাসানকে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি * 'উপসাগরীয় অঞ্চলের সব দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করছে তুরস্ক'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' 'চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে বিনা ভোটে ২৯৫ জন প্রার্থী জয়ী' 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' 'জননেত্রী শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয়' 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' 'টিউলিপ সিদ্দিক সম্প্রতি যুক্তরাজ্যের ছায়া অর্থমন্ত্রী নিযুক্ত'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'আইল্যান্ড পিকের চূড়ায় ওঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি পৌঁছে দিয়েছে শায়লা'

10-11-2021 | 01:28 am
পর্যটন

নেপালের কাঠমাণ্ডু থেকে রওয়ানা দিয়ে ১১ দিনে হিমালয়ের ছয় হাজার ১৬০ মিটার উঁচু পর্বতটি জয় করেন বাংলাদেশের পর্বতারোহী শায়লা বীথি।

ঢাকা: বাংলাদেশের পর্বতারোহী শায়লা বীথি জয় করেছেন হিমালয়ের আইল্যান্ড পিক। শুধু তাই নয়, আইল্যান্ড পিকের চূড়ায় ওঠে বাংলাদেশের জাতীয় পতাকা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পৌঁছে দিয়েছেন শায়লা। এ সময় তিনি ধর্ষণ ও সাম্প্রদায়িকতা বিরোধী বেশ কিছু বার্তা সম্বলিত প্ল্যাকার্ডও বহন করেন।

গত সোমবার (০৮ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে পর্বতটির চূড়ায় পৌঁছান শায়লা। নেপালের কাঠমাণ্ডু থেকে রওয়ানা দিয়ে ১১ দিনে হিমালয়ের ছয় হাজার ১৬০ মিটার উঁচু এই পর্বতটি জয় করেন তিনি।

অভিযানে শায়লা হিমালয়ের বিখ্যাত ‘থ্রি পাস’ পাড়ি দেন। এর মধ্যে গত ২ নভেম্বর রেঞ্জোলা পাস, ৪ নভেম্বর চোলা পাস ও ৬ নভেম্বর কংমালা পাস অতিক্রম করেন তিনি। এ সময় তার সঙ্গে একজন নেপালি শেরপা ও একজন পোর্টার ছিলেন।

এর আগে ২৫ অক্টোবর কাঠমাণ্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন শায়লা। ২৮ অক্টোবর ভোরে কাঠমাণ্ডু থেকে বিমানে করে লুকলা গিয়ে পৌঁছান। সেখান থেকেই মূলত অভিযাত্রীদের ট্রেকিং শুরু হয়। সেখানে ফাকদিন নামে একটি গ্রামে রাত্রিযাপন করেন তিনি। পরদিন পৌঁছান নেপালের বিখ্যাত পাহাড়ি শহর নামচে বাজারে।

৭ নভেম্বর বিকেল ৪টার দিকে আইল্যান্ড পিকের হাই ক্যাম্পে পৌঁছান শায়লা। সেখান থেকে রাত ২টা ২০ মিনিটে পর্বত চূড়ার দিকে যাত্রা শুরু করেন। সকাল ৮টা ৩৫ মিনিটের দিকে চূড়ায় পৌঁছে যান এবং সেখান থেকে সফলভাবে নেমে আসেন।

বর্তমানে তিনি ফেরার পথে রয়েছেন। আগামী ১২ নভেম্বর শায়লা কাঠমাণ্ডুতে পৌঁছানোর কথা রয়েছে। সেখান থেকে তিনি ১৫ নভেম্বর ঢাকায় ফিরবেন।

গত বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে যথাক্রমে ছয়, সাত ও আট হাজার মিটারের তিনটি পর্বত অভিযানের ঘোষণা দেন শায়লা। এ অভিযানের অন্যতম লক্ষ্য হলো, পৃথিবীর সর্বোচ্চ স্থান এভারেস্টের চূড়ায় বাংলাদেশের পতাকা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি পৌঁছে দেওয়া।

ঢাকা ট্রাভেল অ্যান্ড ট্রেকিং ক্লাব এ অভিযানের তত্ত্বাবধান করছে। শায়লা প্রথম পর্বত জয় করেন ২০১৬ সালে। সে বছর তিনি হিমালয়ের ছয় হাজার ৪৭৪ মিটার উঁচু মেরা পিক জয় করেন। এরপর ২০১৮ সালে তিব্বতের সাত হাজার ৪৫ মিটার উঁচু লাকপারি পর্বত জয় করেন। ২০১৯ সালে প্রথম বাংলাদেশি নারী হিসেবে হিমালয়ের দুর্গম তাশি লাপচা পাস অতিক্রম করেন শায়লা।

মঙ্গলবার (০৯ নভেম্বর) এক বিবৃতিতে শায়লা বলেন, একজন পর্বতারোহী হিসেবে এদেশের মুক্তিযুদ্ধ ও জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে আমি এ অভিযানের পরিকল্পনা করেছি। এ অভিযানে যারা সহযোগিতা করেছেন আমি প্রত্যেকের প্রতি কৃতজ্ঞ।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন