Breaking News
* কেনিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম রুতো * গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ নিহত পাঁচ, বেঁচে রইলেন নবদম্পতি * আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ব্যাপক দরপতন * খালেদা জিয়া ১৫ তারিখের পরিবর্তে ১৬ আগস্ট জন্মদিন পালন হাস্যকর * গার্ডার চাপায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী * গার্ডার ক্রেন থেকে ছিটকে পড়ে প্রাইভেটকারের চার যাত্রী নিহত * আফগানিস্তানে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ৩১, নিখোঁজ ১০০ * ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের আশঙ্কা * জম্মু ও কাশ্মীরের পাহাড়ে দুনিয়ার সর্বোচ্চ রেল সেতু * ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত ও আহত তিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি— পররাষ্ট্রমন্ত্রীর এমন উক্তি ‘জনগণের সঙ্গে তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'ব্রেন টিউমার সমস্যাটি দিন দিন বেড়েই চলেছে'

24-10-2021 | 04:48 pm
লাইফ স্টাইল

মস্তিষ্কের টিউমারের অনেক সম্ভাব্য লক্ষণ রয়েছে। যাদের মস্তিষ্কে টিউমার আছে, তাদের নিম্নের লক্ষণের সবই দেখা দেবে এমনটিও নয়।

শারমিন সুলতানা : আমাদের সারা শরীর নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গ সঠিকভাবে কাজ না করলে সব কিছু এলোমেলো হয়ে যায়। মস্তিষ্কে নানামুখী সমস্যা দেখা দেয়। এর মধ্যে ব্রেন টিউমার সমস্যাটি দিন দিন বেড়েই চলেছে।

অনেক ধরনের ব্রেন টিউমার আছে। কিছু ক্যান্সারযুক্ত (ম্যালিগন্যান্ট) এবং কিছু ননক্যান্সার (বেনিন)। কিছু ম্যালিগন্যান্ট টিউমার মস্তিষ্কে শুরু হয়, আর তাদের প্রাথমিক মস্তিষ্কের ক্যান্সার বলা হয়। এ ছাড়া ম্যালিগন্যান্ট ক্যান্সার শরীরের অন্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়ে, যার ফলে সেকেন্ডারি ব্রেন টিউমার হয়।

মস্তিষ্কের টিউমারের অনেক সম্ভাব্য লক্ষণ রয়েছে। আবার যাদের মস্তিষ্কে টিউমার আছে, তাদের এসব লক্ষণের সবই দেখা দেবে এমনটিও নয়।

আজ জানুন এমন কিছু বিষয়ে, যা মস্তিষ্কের টিউমার নিয়ে আপনার জানা উচিত—

১. মাথাব্যথায় পরিবর্তন
অনেক বেশি পরিমাণে মাথাব্যথা হওয়াটা মস্তিষ্কের টিউমারের অন্যতম একটি লক্ষণ। মস্তিষ্কের টিউমার একটি সংবেদনশীল স্নায়ু এবং এটি রক্তনালির ওপর চাপ সৃষ্টি করতে পারে। মস্তিষ্কের টিউমার মস্তিষ্কে তরল পদার্থকে অবাধে প্রবাহিত হতে বাধা দেয় এবং বর্ধিত চাপ সাধারণত মাথাব্যথার কারণ হয়।

এমন ব্যথা সাধারণত মাইগ্রেনের ব্যথার মতো হয় না। এর সঙ্গে বমিভাব, সকালে বেশি ব্যথা এবং ব্যথার কোনো ওষুধে কাজ করে না। এমনটি হলে আপনার দ্রুতই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২. খিঁচুনি
টিউমার মস্তিষ্কের কাঠামোর ওপর চাপ দিতে পারে। এর কারণে এটি স্নায়ুকোষের মধ্যে বৈদ্যুতিক সংকেতগুলোতে হস্তক্ষেপ করতে পারে এবং এর ফলে খিঁচুনি হতে পারে। খিঁচুনি কখনও কখনও মস্তিষ্কের টিউমারের প্রথম লক্ষণ হলেও এটি যে কোনো পর্যায়েও হতে পারে।

৩. মেজাজে প্রভাব
মস্তিষ্কে টিউমার মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত করে আপনার ব্যক্তিত্ব এবং আচরণকে প্রভাবিত করতে পারে। এ কারণে মেজাজের অনেক পরিবর্তনও ঘটতে পারে। আপনার অতিরিক্ত উদ্বিগ্ন ভাব হলে অবহেলা না করে চিকিৎষকের পরামর্শ নেওয়া উচিত।

৪. স্মৃতিশক্তি হ্রাস
স্মৃতিশক্তি হ্রাসের সমস্যা মস্তিষ্কের যে কোনো জায়গায় টিউমারের কারণে হতে পারে। বিশেষ করে এটি যদি টেম্পোরাল লোবকে প্রভাবিত করে তা হলে এ সমস্যা বেশি দেখা দেয়। এটি স্মৃতিশক্তি হ্রাসের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণে, কোনো বিষয়ে মনোনিবেশ করা ও সহজেই বিভ্রান্ত হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

৫. ক্লান্তি
অল্পতেই অনেক বেশি ক্লান্ত হয়ে যাওয়া মস্কিষ্কে টিউমারের লক্ষণ হতে পারে। দুর্বল বোধ করা, শরীরের অঙ্গগুলো ভারি মনে হওয়া, দিনের মাঝামাঝি সময়ে ঘুমিয়ে পড়া ও ফোকাস করতে না পারার মতো সমস্যা ক্যান্সারজনিত মস্তিষ্কের টিউমারের কারণে হতে পারে।

৬. বিষণ্নতা
মস্তিষ্কে টিউমার রোগীদের বিষণ্নতা হওয়াটা একটি সাধারণ উপসর্গ। অনুভূতি কমে যাওয়া, যে কোনো বিষয়ে অনাগ্রহ, ঘুমের সমস্যা, অনিদ্রা, আত্মহত্যা বা আত্মহত্যার চিন্তা, অপরাধবোধ বা মূল্যহীনতার অনুভূতি ইত্যাদি বিষয় কাজ করতে পারে মস্তিষ্কে। তাই এমনটি হলে চিকিৎষকের পরামর্শ নিন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন