Breaking News
* 'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' * ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' * 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' * 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' * 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' * 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের * 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' * 'পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই হচ্ছে দেশে নতুন দুটি বিভাগ * মুরাদ হাসানকে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি * 'উপসাগরীয় অঞ্চলের সব দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করছে তুরস্ক'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' 'চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে বিনা ভোটে ২৯৫ জন প্রার্থী জয়ী' 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' 'জননেত্রী শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয়' 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' 'টিউলিপ সিদ্দিক সম্প্রতি যুক্তরাজ্যের ছায়া অর্থমন্ত্রী নিযুক্ত'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'ব্রেন টিউমার সমস্যাটি দিন দিন বেড়েই চলেছে'

24-10-2021 | 04:48 pm
লাইফ স্টাইল

মস্তিষ্কের টিউমারের অনেক সম্ভাব্য লক্ষণ রয়েছে। যাদের মস্তিষ্কে টিউমার আছে, তাদের নিম্নের লক্ষণের সবই দেখা দেবে এমনটিও নয়।

শারমিন সুলতানা : আমাদের সারা শরীর নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গ সঠিকভাবে কাজ না করলে সব কিছু এলোমেলো হয়ে যায়। মস্তিষ্কে নানামুখী সমস্যা দেখা দেয়। এর মধ্যে ব্রেন টিউমার সমস্যাটি দিন দিন বেড়েই চলেছে।

অনেক ধরনের ব্রেন টিউমার আছে। কিছু ক্যান্সারযুক্ত (ম্যালিগন্যান্ট) এবং কিছু ননক্যান্সার (বেনিন)। কিছু ম্যালিগন্যান্ট টিউমার মস্তিষ্কে শুরু হয়, আর তাদের প্রাথমিক মস্তিষ্কের ক্যান্সার বলা হয়। এ ছাড়া ম্যালিগন্যান্ট ক্যান্সার শরীরের অন্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়ে, যার ফলে সেকেন্ডারি ব্রেন টিউমার হয়।

মস্তিষ্কের টিউমারের অনেক সম্ভাব্য লক্ষণ রয়েছে। আবার যাদের মস্তিষ্কে টিউমার আছে, তাদের এসব লক্ষণের সবই দেখা দেবে এমনটিও নয়।

আজ জানুন এমন কিছু বিষয়ে, যা মস্তিষ্কের টিউমার নিয়ে আপনার জানা উচিত—

১. মাথাব্যথায় পরিবর্তন
অনেক বেশি পরিমাণে মাথাব্যথা হওয়াটা মস্তিষ্কের টিউমারের অন্যতম একটি লক্ষণ। মস্তিষ্কের টিউমার একটি সংবেদনশীল স্নায়ু এবং এটি রক্তনালির ওপর চাপ সৃষ্টি করতে পারে। মস্তিষ্কের টিউমার মস্তিষ্কে তরল পদার্থকে অবাধে প্রবাহিত হতে বাধা দেয় এবং বর্ধিত চাপ সাধারণত মাথাব্যথার কারণ হয়।

এমন ব্যথা সাধারণত মাইগ্রেনের ব্যথার মতো হয় না। এর সঙ্গে বমিভাব, সকালে বেশি ব্যথা এবং ব্যথার কোনো ওষুধে কাজ করে না। এমনটি হলে আপনার দ্রুতই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২. খিঁচুনি
টিউমার মস্তিষ্কের কাঠামোর ওপর চাপ দিতে পারে। এর কারণে এটি স্নায়ুকোষের মধ্যে বৈদ্যুতিক সংকেতগুলোতে হস্তক্ষেপ করতে পারে এবং এর ফলে খিঁচুনি হতে পারে। খিঁচুনি কখনও কখনও মস্তিষ্কের টিউমারের প্রথম লক্ষণ হলেও এটি যে কোনো পর্যায়েও হতে পারে।

৩. মেজাজে প্রভাব
মস্তিষ্কে টিউমার মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত করে আপনার ব্যক্তিত্ব এবং আচরণকে প্রভাবিত করতে পারে। এ কারণে মেজাজের অনেক পরিবর্তনও ঘটতে পারে। আপনার অতিরিক্ত উদ্বিগ্ন ভাব হলে অবহেলা না করে চিকিৎষকের পরামর্শ নেওয়া উচিত।

৪. স্মৃতিশক্তি হ্রাস
স্মৃতিশক্তি হ্রাসের সমস্যা মস্তিষ্কের যে কোনো জায়গায় টিউমারের কারণে হতে পারে। বিশেষ করে এটি যদি টেম্পোরাল লোবকে প্রভাবিত করে তা হলে এ সমস্যা বেশি দেখা দেয়। এটি স্মৃতিশক্তি হ্রাসের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণে, কোনো বিষয়ে মনোনিবেশ করা ও সহজেই বিভ্রান্ত হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

৫. ক্লান্তি
অল্পতেই অনেক বেশি ক্লান্ত হয়ে যাওয়া মস্কিষ্কে টিউমারের লক্ষণ হতে পারে। দুর্বল বোধ করা, শরীরের অঙ্গগুলো ভারি মনে হওয়া, দিনের মাঝামাঝি সময়ে ঘুমিয়ে পড়া ও ফোকাস করতে না পারার মতো সমস্যা ক্যান্সারজনিত মস্তিষ্কের টিউমারের কারণে হতে পারে।

৬. বিষণ্নতা
মস্তিষ্কে টিউমার রোগীদের বিষণ্নতা হওয়াটা একটি সাধারণ উপসর্গ। অনুভূতি কমে যাওয়া, যে কোনো বিষয়ে অনাগ্রহ, ঘুমের সমস্যা, অনিদ্রা, আত্মহত্যা বা আত্মহত্যার চিন্তা, অপরাধবোধ বা মূল্যহীনতার অনুভূতি ইত্যাদি বিষয় কাজ করতে পারে মস্তিষ্কে। তাই এমনটি হলে চিকিৎষকের পরামর্শ নিন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন