Breaking News
* 'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' * ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' * 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' * 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' * 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' * 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের * 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না' * 'পদ্মা’ ও ‘মেঘনা’ নামেই হচ্ছে দেশে নতুন দুটি বিভাগ * মুরাদ হাসানকে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি * 'উপসাগরীয় অঞ্চলের সব দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করছে তুরস্ক'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'সকল চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করাসহ চার দাবি' 'বাংলাদেশ-ভারত দক্ষিণ এশিয়া অঞ্চলের ভবিষ্যৎ প্রবৃদ্ধি ও সমৃদ্ধি চালাবে' ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন’ প্রণয়নসহ ৬ দফা দাবি' 'চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে বিনা ভোটে ২৯৫ জন প্রার্থী জয়ী' 'রোহিঙ্গা শিবিরে অভিযানে সন্ত্রাসী গ্রুপের তোহা বাহিনীর প্রধানসহ দুজন আটক' 'নাইজেরিয়ায় আগুনে পুড়ে মারা গেছেন বাসের ৩০ যাত্রী' 'বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৫২ লাখ ৮৬ হাজার' 'জননেত্রী শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয়' 'অপরাধ করে কেউ ছাড় পাবে না': কাদের 'সরকারই পারে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে, আইন কোনো বাধা না'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'ভাষা সৈনিক অলি আহাদের ৯বম মৃত্যু বার্ষিকী আজ'

20-10-2021 | 11:28 pm
শিল্প-সাহিত্য

ভাষা সৈনিক অলি আহাদ এর ৯বম মৃত্যু বার্ষিকী উপলক্ষে জাতীয় স্মরণ মঞ্চ কতৃক আয়োজিত স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: ভাষা সৈনিক অলি আহাদ এর ৯বম মৃত্যু বার্ষিকী উপলক্ষে জাতীয় স্মরণ মঞ্চ কতৃক আয়োজিত স্মরণ সভায় তার রাজনৈতিক ও কর্মময় জীবনের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

২০ অক্টোবর বুধবার বিকাল ৪টায় জাতীয় স্মরণ মঞ্চের পল্টন অফিসে এই স্মরণ সভার আয়োজন করা হয়েছে। জাতীয় স্মরণ মঞ্চের সভাপতি আ হ ম মনিরুজ্জামান দেওয়ান মানিকের সভাপতিত্বে প্রবীণ এই রাজনৈতিক ব্যক্তির কর্মময় জীবনের মুল প্রবন্ধ উপস্থাপন করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

আলোচনা সভায় জাকির হোসেন বলেন, ভাষা সৈনিক অলি আহাদ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে দেশের প্রবীন রাজনৈতিক চির বিদ্রোহী ১৯৫২ সালের ভাষা আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক। এই ভাষা সৈনিক দেশ ও দেশের মানুষের জন্য কাজ করতেন, তিনি সৎ ও নিষ্ঠাবান দেশপ্রেমিক ছিলেন।

অলি আহাদ ২০১২ সালের ২০ অক্টোবর মৃত্যু বরণ করেছেন। তিনি ভাষাসৈনিক, সংগঠক ও রাজনীতিবিদ। ব্রাহ্মণবাড়িয়া জেলার ইসলামপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। অলি আহাদ কৈশোর থেকেই রাজনৈতিক চিন্তাধারা ও আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৪৪ সালে ঢাকা কলেজ শাখা মুসলিম ছাত্রলীগে সভাপতি নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য ২০০৪ সালে তাকে স্বাধীনতা পদক প্রদান করা হয়।

১৯৫২ সালের ২৭ জানুয়ারি খাজা নাজিমুদ্দীন উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা ঘোষণা করার পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি সন্ধ্যায় মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ গঠিত হয়। অলি আহাদ এ পরিষদের সদস্য নির্বাচিত হন। পরিষদ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ২১ ফেব্রুয়ারি সারা পূর্ব পাকিস্তানে হরতাল, বিক্ষোভ সভা ও মিছিলের আহ্বান করে। কিন্তু পাকিস্তানি সরকার ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে ১৪৪ ধারা জারি করে। সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের অধিকাংশ সদস্য ১৪৪ ধারা ভঙ্গের বিরোধী ছিলেন। কিন্তু অলি আহাদ ও আবদুল মতিনসহ চারজন এ সিদ্ধান্তের বিরোধিতা করেন। সর্বদলীয় রাষ্ট্রভাষা কমিটির সাধারণ সম্পাদক গোলাম মাহমুদ আন্দোলনের ব্যাপারে ভিন্নমত পোষণ করে সরে দাঁড়ান। এমন সংকটময় অবস্থায় অলি আহাদ আন্দোলনের নেতৃত্ব গ্রহণ করেন। তার পরামর্শেই ২২ ফেব্রুয়ারি রাতে প্রথম শহীদ মিনার নির্মিত হয়।

জাতীয় স্মরণ মঞ্চের কার্যালয়ে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সংগঠনের প্রচার সম্পাদক এস এম তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রদীপ কুমার পাল, দপ্তর সম্পাদক এইচ এম জামাল উদ্দিন প্রমুখ। আলোচনা অনুষ্ঠান শেষে প্রবীণ এই রাজনৈতিক ব্যক্তির বিদায়ী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন