Breaking News
* সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করেছে আওয়ামী লীগ * 'সবাইকে এক হয়ে দানবদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে' * 'দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় জড়িত বিরুদ্ধে দ্রুত অ্যাকশন নেওয়ার নির্দেশ' * '২০০১ সালের হিন্দু নির্যাতনের পুনরাবৃত্তি ঘটাচ্ছে বিএনপি': কাদের * 'নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি হাটে বন্দুকধারীদের গুলিতে নিহত ৪৩' * 'কেরালায় ভারি বর্ষণে বন্যা-ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা ৩৫' * 'শপথ নিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নয়জন বিচারপতি' * 'ভারত সীমান্তে সামরিক বহর বাড়িয়েছে চীন' * 'জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদযাপন' * 'বিশ্বে করোনা শনাক্ত ২৪ কোটি ১৮ লাখ ৬১ হাজার'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করেছে আওয়ামী লীগ 'সবাইকে এক হয়ে দানবদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে' 'দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় জড়িত বিরুদ্ধে দ্রুত অ্যাকশন নেওয়ার নির্দেশ' 'বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের আয়োজনে দেশের ৬৪ জেলায় কর্মসূচি পালন' 'বাড্ডা সানারপাড় থেকে তরুণীর লাশ উদ্ধার' 'ডিএনসিসি মেয়র আতিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা' 'নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি হাটে বন্দুকধারীদের গুলিতে নিহত ৪৩' 'কেরালায় ভারি বর্ষণে বন্যা-ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা ৩৫' '২০০১ সালের হিন্দু নির্যাতনের পুনরাবৃত্তি ঘটাচ্ছে বিএনপি': কাদের 'শপথ নিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নয়জন বিচারপতি'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'মহাকাশ অভিযানে হারালো চীনের উপগ্রহ'

03-10-2021 | 02:29 pm
বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশ অভিযানে ব্যর্থতার কথা স্বীকার করল চীন। জানাল, ‘শিয়ান-১০’ উপগ্রহটিকে তারা পৃথিবীর কক্ষপথে পাঠাতে পারেনি। যান্ত্রিক গোলযোগে সেটি মহাকাশেই হারিয়ে গিয়েছে।

ডেস্ক : মহাকাশ অভিযানে ব্যর্থতার কথা স্বীকার করল চীন। জানাল, ‘শিয়ান-১০’ উপগ্রহটিকে তারা পৃথিবীর কক্ষপথে পাঠাতে পারেনি। যান্ত্রিক গোলযোগে সেটি মহাকাশেই হারিয়ে গিয়েছে।

সোমবার দক্ষিণ চীনের সিচ্যাং উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে লং মার্চ-৩বি রকেটের পিঠে চাপিয়ে মহাকাশে পাঠানো হয় ‘শিয়ান-১০’ উপগ্রহটিকে। তার কয়েক ঘণ্টা আগেই উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে কুয়াইঝাউ-১এ রকেটের পিঠে চাপিয়ে মহাকাশে পাঠানো হয় আরও একটি উপগ্রহ- ‘জিলিন-১ গাওফেন-০২ডি’ উপগ্রহটিকে।

মহাকাশে রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে জিলিন-১ গাওফেন-০২ডি উপগ্রহটি সফল ভাবে স্থাপিত হয় পৃথিবীর একটি কক্ষপথে। কিন্তু কোনও খবরই মিলছিল না চীনা উপগ্রহ শিয়ান-১০-এর।

বরং শিয়ান-১০ উৎক্ষেপণের কিছু পরেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েল্‌সের আকাশে দেখা যায় আগুনের বিশাল গোলা। তখন থেকেই সন্দেহ, সংশয় ইতিউতি উঁকিঝুঁকি মারতে শুরু করে। স্পেস নিউজ-এর তরফে টুইট করে জানানো হয়, লং মার্চ-৩বি রকেটের একেবারে শেষ স্তরের খোলটি জ্বলে যাওয়ার জন্যই হয়তো আকাশে দেখা গিয়েছে আগুনের গোলা।

ঘটনা হল, প়ৃথিবীর ঠিক কোন কক্ষপথে পাঠাতে চাইছে শিয়ান-১০ উপগ্রহটিকে, চীন আগে তার কিছুই জানায়নি। যদিও আমেরিকার স্পেস ফোর্স তথ্যাদি বিশ্লেষণ করে জানিয়েছে, শিয়ান-১০ উপগ্রহটিকে চীন পাঠাতে চেয়েছিল পৃথিবীর জিওসিনক্রোনাস কক্ষপথে। সামরিক গোয়েন্দাগিরির কাজে ব্যবহার করার জন্য।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন