Breaking News
* 'দুর্নীতি করে কেউ যেন পার না পায়': রাষ্ট্রপতি * 'নিউইয়র্কের পথে হেলসিঙ্কি ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী' * 'গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের দৃষ্টি আড়ালের ষড়যন্ত্র করছে সরকার' * 'কোনো দেশ না চাইলে জাতিসংঘ সহায়তা দিতে পারে না' * 'কাবুলে নারী কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে তালেবান' * 'বিএনপি নতুন কৌশলে ষড়যন্ত্র শুরু করেছে': কাদের * 'বাংলাদেশ ব্যাংক দিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অস্ত্র ব্যবহার করা হচ্ছে' * 'ই-কমার্স ব্যবসাকে আইনের আওতাভুক্ত করতে হবে': অ্যাটর্নি জেনারেল * '১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে ২৩ সেপ্টেম্বর দেশব্যাপী বিক্ষোভ' * 'আওয়ামী লীগ ৪৩ জন ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
ইতিহাসের এই দিনে, ২০ সেপ্টেম্বর 'দ্বিতীয় দফায় সিরিজ বৈঠকে বসছে বিএনপির হাইকমান্ড' 'গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের দৃষ্টি আড়ালের ষড়যন্ত্র করছে সরকার' 'কোনো দেশ না চাইলে জাতিসংঘ সহায়তা দিতে পারে না' 'কাবুলে নারী কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে তালেবান' 'নিউইয়র্কের পথে হেলসিঙ্কি ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী' 'দুর্নীতি করে কেউ যেন পার না পায়': রাষ্ট্রপতি 'বাংলাদেশ ব্যাংক দিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অস্ত্র ব্যবহার করা হচ্ছে' 'ই-কমার্স ব্যবসাকে আইনের আওতাভুক্ত করতে হবে': অ্যাটর্নি জেনারেল '১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে ২৩ সেপ্টেম্বর দেশব্যাপী বিক্ষোভ'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'করোনার সময়ে ২৮.২ শতাংশ গৃহশ্রমিকের মজুরি হ্রাস পেয়েছে'

12-09-2021 | 11:36 pm
অন্যান্য

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিলস’র উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল।

ঢাকা: করোনা মহামারির মধ্যে ২৮ দশমিক ২ শতাংশ গৃহশ্রমিকের মজুরি হ্রাস পেয়েছে।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অক্সফাম ইন বাংলাদেশ ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহায়তায় ‘সুনীতি’ প্রকল্পের আওতায় ২৮৭ জন গৃহশ্রমিকের ওপর ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণনীতি বাস্তবায়ন নিরীক্ষা এবং উত্তরণের উপায়’ শীর্ষক এই সমীক্ষা পরিচালনা করে বিলস।

বিলস পরিচালিত এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬০ শতাংশ ছিলেন অনাবাসিক (লিভ আউট) এবং ৪০ শতাংশ ছিলেন আবাসিক (লিভ ইন) গৃহশ্রমিক।

সংবাদ সম্মেলনে গবেষণার তথ্য উপাত্ত উপস্থাপন করে বিলস’র উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল জানান, সমীক্ষায় দেখা গেছে, গৃহশ্রমিকদের গড় মজুরি প্রতি মাসে ৪ হাজার ৫০০ টাকার কিছু বেশি। এদের ৯০ শতাংশই ৭ হাজার টাকার কম মজুরি পেয়ে থাকেন। তবে যেসব গৃহশ্রমিকের কারিগরি প্রশিক্ষণ রয়েছে তাদের গড় আয় অপ্রশিক্ষিতদের তুলনায় ভালো।

লিখিত বক্তব্যে বলা হয়, ৩১ দশমিক ৫৮ শতাংশ আবাসিক এবং ৩৬ দশমিক ৪২ শতাংশ অনাবাসিক গৃহশ্রমিক বলেছেন, তাদের শারীরিক ও মানসিক চাপ নিয়ে ইচ্ছার বিরুদ্ধে শ্রম দিতে হয়েছে। আবাসিক গৃহশ্রমিকদের ৪১ দশমিক ২৩ শতাংশ এবং অনাবাসিকদের ২৪ দশমিক ৮৬ শতাংশ বলেছেন, তারা গালিগালাজের শিকার হয়েছেন।

এ সময় গৃহশ্রমিকদের জন্য অভিযোগকেন্দ্র স্থাপন করে নারী পুলিশদের দায়িত্ব প্রদান ও প্রতিটি ওয়ার্ড/ইউনিয়ন পর্যায়ে ওয়ান স্টপ-সার্ভিস চালু করা, বেতনের ৫০ শতাংশ উৎসব বোনাস প্রদান, গর্ভকালীন সময় এবং সন্তান প্রসবের পর কমপক্ষে ৬ মাসের সবেতন ছুটি প্রদান এবং সরকারি উদ্যোগে গৃহশ্রমিক প্রশিক্ষণ ও উন্নয়ন প্রতিষ্ঠান স্থাপন করার সুপারিশ করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, অক্সফাম ইন বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী গীতা রাণী অধিকারী, গবেষণা পরিচালনাকারী টিমের প্রধান জাকির হোসেন খানসহ প্রকল্প বাস্তবায়নকারী সংগঠনগুলোর নেতা ও গৃহশ্রমিক প্রতিনিধিরা।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন