Breaking News
* 'গত ২৪ ঘন্টায় বগুড়ায় আরও ২৪ জনের মৃত্যু' * 'শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন' * 'কামরাঙ্গীরচরে একটি বাসা থেকে মা-মেয়ের লাশ উদ্ধার' * 'ফকির আলমগীরের মৃত্যুতে শোক জানালেন তথ্যমন্ত্রী ও সংস্কৃতিক প্রতিমন্ত্রী' * 'ভারতের মহারাষ্ট্রে বন্যা ও ভূমিধসে নিহত ১২৯' * 'বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪১ লাখ ৬০ হাজার' * 'গণসংগীতশিল্পী ফকির আলমগীর আর নেই' * 'কঠোর লকডাউন অমান্য করায় রাজধানীতে গ্রেফতার ৪০৩' * 'দেশে করোনায় আরো মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪' * 'তিব্বত সীমান্ত পরিদর্শন করলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন চালু করেছে চীন'

22-07-2021 | 10:59 am
আন্তর্জাতিক

ঘণ্টায় ৬০০ কিলোমিটার বেগে চলতে পারে একটি ট্রেন চালু করেছে চীন। দেশটির কুইংদাও শহরে এই ট্রেন চালু করা হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক: ঘণ্টায় ৬০০ কিলোমিটার বেগে চলতে পারে একটি ট্রেন চালু করেছে চীন। দেশটির কুইংদাও শহরে এই ট্রেন চালু করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এটিই বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন। এই ট্রেনের নাম ম্যাগলেভ বুলেট ট্রেন। সূত্র, সিএনএন।

ট্রেনটি তৈরি করেছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে রোলিং স্টক কর্পোরেশন। ‘ম্যাগলেভ’ শব্দটি এসেছে ‘ম্যাগলেটিভ লেভিয়েশন’ থেকে। জানা গেছে চৌম্বকশক্তি ব্যবহার করে এই ট্রেন চালানো হচ্ছে।

দ্রুতগতির ট্রেন তৈরিতে চীন সবসময় অগ্রাধিকার দিয়ে আসছে। যার মূল উদ্দেশ্য হচ্ছে দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলোকে যুক্ত করা। আর দ্রুতগতির ট্রেন হলে ভ্রমণে সময় কম লাগে, সময় অপচয় হয় না। খরচও কম হয়।

ম্যাগলেভ ট্রেন আসার আগে চীনে ট্রেনের সর্বোচ্চ গড় গতি ছিল ঘণ্টায় ৩৫০ কিলোমিটার। যেকানে বিমান চলতে পারে ঘণ্টায় ৮০০-৯০০ কিলোমিটার। চীনে বর্তমানে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য চীনের মাত্র একটি ম্যাগলেভ লাইন আছে। যার দৈর্ঘ্য মাত্র ৩০ কিলোমিটার। ঘণ্টায় ৪৩০ কিলোমিটার গতিতে গেলে এই পথ অতিক্রম করতে সময় লাগে সাড়ে সাত মিনিট।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন