Breaking News
* 'গত ২৪ ঘন্টায় বগুড়ায় আরও ২৪ জনের মৃত্যু' * 'শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন' * 'কামরাঙ্গীরচরে একটি বাসা থেকে মা-মেয়ের লাশ উদ্ধার' * 'ফকির আলমগীরের মৃত্যুতে শোক জানালেন তথ্যমন্ত্রী ও সংস্কৃতিক প্রতিমন্ত্রী' * 'ভারতের মহারাষ্ট্রে বন্যা ও ভূমিধসে নিহত ১২৯' * 'বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪১ লাখ ৬০ হাজার' * 'গণসংগীতশিল্পী ফকির আলমগীর আর নেই' * 'কঠোর লকডাউন অমান্য করায় রাজধানীতে গ্রেফতার ৪০৩' * 'দেশে করোনায় আরো মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪' * 'তিব্বত সীমান্ত পরিদর্শন করলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'চীনের উহান ইনস্টিটিউট থেকে করোনা ছড়ায়নি'

29-06-2021 | 11:57 am
বিজ্ঞান ও প্রযুক্তি

অস্ট্রেলীয় বিজ্ঞানী এক সাক্ষাৎকারে বলেছেন, চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি প্রতিষ্ঠানে কাজ করলেও কোনো গোলমাল টের পাননি তিনি।

ডেস্ক : বিজ্ঞানীদের একটি বড় অংশের অনুমান, চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি প্রতিষ্ঠান থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস। কিন্তু উহান ইনস্টিটিউটে কাজ করা অস্ট্রেলীয় বিজ্ঞানী এক সাক্ষাৎকারে বলেছেন, ওই প্রতিষ্ঠানে কাজ করলেও কোনো গোলমাল টের পাননি তিনি।

অস্ট্রেলীয় ভাইরোলজিস্ট ড্যানিয়েল অ্যান্ডারসন ওই উহান ইনস্টিটিউটে গবেষণা করেছেন ২০১৯ সালের নভেম্বরেও। প্রতিষ্ঠানের অতি-বিতর্কিত বিএসএল-৪ ল্যাবে তাঁর যাতায়াত ছিল। এখানে পৃথিবীর বেশ কিছু মারণ ভাইরাস নিয়ে কাজ হয়। বিতর্কিত কিছু চোখে পড়েনি তাঁর।

ল্যাবের একমাত্র বিদেশি গবেষক জানিয়েছেন, যথেষ্ট সুরক্ষাবিধি পালন করা হয়। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা বস্ত্র পরে তবেই ঢোকা যায় ল্যাবে।

বিশ্বের একাংশের সন্দেহ, ওই ল্যাবের কোনো কর্মী হয়তো সার্স-কোভ-২-এ সংক্রমিত হয়েছিলেন। তাঁর থেকে ছড়িয়েছিল ভাইরাস। ২০১৯ সালের নভেম্বরে উহান ইনস্টিটিউটের তিন বিজ্ঞানীর জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির খবর সম্প্রতি প্রকাশ্যে আসে। তারপর ওই ধারণা আরও জোরদার হয়।

কিন্তু অ্যান্ডারসন জানিয়েছেন, কোনো কর্মীর সংক্রমিত হওয়ার আশঙ্কা খুবই কম। তাছাড়া, তিনি এ জাতীয় কোনো খবর পাননি। নিজেও সংক্রমিত হননি কখনো।

উহান ইনস্টিটিউটের ডিরেক্টর শি ঝেংলি অ্যান্ডারসনের দীর্ঘদিনের বন্ধু-সহকর্মী। এখন মেলবোর্নে একটি গবেষণাগারে কাজ করছেন অ্যান্ডারসন। উহান ইনস্টিটিউটের সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণা করছেন ২০১৬ সাল থেকে। সিঙ্গাপুরের একটি বায়োসেফটি ল্যাবে ডিরেক্টর ছিলেন।

যুক্তরাষ্ট্রের একটি সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে অ্যান্ডারসন বলেন, ‘অন্য হাই-কন্টেনমেন্ট গবেষণাগারে যেভাবে কাজ হয়, ওখানেও তাই হয়। আলাদা কিছু নয়।’

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন