Breaking News
* 'অভিনেত্রী পরীমনি ও দীপু চার দিনের রিমান্ডে' * 'দেশে করোনায় আরো মৃত্যু ২৬৪, শনাক্ত ১২৭৪৪' * 'করোনা পরিস্থিতির অবনতি ঘটায় জরুরি অবস্থা জারি জাপানে' * 'অর্থ-সম্পদের দিকে কোনো নজরই ছিল না কামালের': প্রধানমন্ত্রী * 'করোনা মহামারির মতো দাবানলও বিশ্বের জন্য হুমকি' * 'শেখ কামালের ৭২তম জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা' * 'লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরাইল' * 'আফগানিস্তানের কান্দাহার প্রদেশের অবস্থা অত্যন্ত নাজুক' * 'রাজশাহী গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু' * 'সাভার সিঙ্গারের ওয়্যারহাউসে ভয়াবহ আগুন'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'বিশ্বশক্তির সঙ্গে টানাপোড়েনের মধ্যে ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করেছে ইরান'

16-06-2021 | 12:58 pm
আন্তর্জাতিক

পরমাণু চুক্তি নিয়ে বিশ্বশক্তির সঙ্গে টানাপোড়েনের মধ্যেই সাড়ে ছয় কেজি ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করার খবর জানিয়েছে ইরান।

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু চুক্তি নিয়ে বিশ্বশক্তির সঙ্গে টানাপোড়েনের মধ্যেই সাড়ে ছয় কেজি ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করার খবর জানিয়েছে ইরান।

মঙ্গলবার দেশটির সরকারের এ ঘোষণার খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অস্ত্র বানাতে ইউরেনিয়াম অন্তত ৯০ শতাংশ সমৃদ্ধ হতে হয়। বিশ্বের শক্তিধর দেশগুলো চায় না ইরান কোনোভাবেই পরমাণু অস্ত্রের মালিক হোক। ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করার অর্থ হচ্ছে, পরমাণু অস্ত্র বানানোর সক্ষমতা অজর্নের কাছাকাছি পৌঁছে গেছে দেশটি। পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফেরত আসাসহ নানা বিষয় নিয়ে ভিয়েনায় আলোচনার মধ্যে ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা বাড়িয়ে দিল।

সরকারের মুখপাত্র আলী রাবেইর বরাতে খবরে বলা হয়, ইরান আরও ১০৮ কেজি ইউরেনিয়াম ২০ শতাংশ সমৃদ্ধ করেছে।

নাতানজে ভূগর্ভস্থ জ্বালানি সমৃদ্ধকরণ স্থাপনায় এপ্রিলে ‘রহস্যময়’ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ বিস্ফোরণে ইসরাইল জড়িত-অভিযোগ ইরানের। এর পর ইরান ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানায়।

২২ মে জাতিসংঘের নজরদারি সংস্থার প্রতিবেদনে জানানো হয়, তেহরান ৬২.৮ কেজি ইউরেনিয়াম ২০ শতাংশ পর্যন্ত এবং ২.৪ কেজি ৬০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধ করেছে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন