Breaking News
* 'অভিনেত্রী পরীমনি ও দীপু চার দিনের রিমান্ডে' * 'দেশে করোনায় আরো মৃত্যু ২৬৪, শনাক্ত ১২৭৪৪' * 'করোনা পরিস্থিতির অবনতি ঘটায় জরুরি অবস্থা জারি জাপানে' * 'অর্থ-সম্পদের দিকে কোনো নজরই ছিল না কামালের': প্রধানমন্ত্রী * 'করোনা মহামারির মতো দাবানলও বিশ্বের জন্য হুমকি' * 'শেখ কামালের ৭২তম জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা' * 'লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরাইল' * 'আফগানিস্তানের কান্দাহার প্রদেশের অবস্থা অত্যন্ত নাজুক' * 'রাজশাহী গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু' * 'সাভার সিঙ্গারের ওয়্যারহাউসে ভয়াবহ আগুন'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'পুতিন-বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত'

16-06-2021 | 11:29 pm
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-রাশিয়ার দীর্ঘ উত্তেজনার মধ্যেই দুই দেশের প্রেসিডেন্ট দীর্ঘ তিন ঘণ্টা আলোচনা করেছেন।

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র-রাশিয়ার দীর্ঘ উত্তেজনার মধ্যেই দুই দেশের প্রেসিডেন্ট দীর্ঘ তিন ঘণ্টা আলোচনা করেছেন। বুধবার জেনেভার স্থানীয় সময় বেলা ১টায় বাইডেন ও পুতিনের মধ্যে বৈঠক শুরু হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর পুতিনের সঙ্গে বাইডেনের এটা ছিল প্রথম মুখোমুখি বৈঠক।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বাইডেন ও পুতিন বৈঠকে বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন। এসব ইস্যুর মধ্যে ছিল-যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, মানবাধিকার, ইউক্রেন, বেলারুশ, কৌশলগত স্থিতিশীলতা, আঞ্চলিক দ্বন্দ্ব-সংঘাত, অস্ত্র নিয়ন্ত্রণ, করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন ইত্যাদি।

সম্মেলন আয়োজক সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট গাই-পারমেলিন সম্মেলনের সূচনা করার পর বাইডেন-পুতিন হাত মেলান।

বাইডেনের পাশে বসে পুতিন বলেন, মিস্টার প্রেসিডেন্ট, সাক্ষাতের উদ্যোগ নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সম্পর্কে অসংখ্য বিষয় জমে আছে যেগুলো আলোচনা করতে সর্বোচ্চ পর্যায়ে বৈঠক প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সংলাপ নিয়ে পুতিনকে আন্তর্জাতিক গণমাধ্যম ‘সিএনএন’ প্রশ্ন করে, বৈঠক শত্রুতাপরায়ণ ছিল কিনা? এই প্রশ্নের জবাবে পুতিন বলেন, বাইডেনের সঙ্গে তার সংলাপ শত্রুতাপরায়ণ ছিল না বরং গঠনমূলক আলোচনা হয়েছে। সংলাপে তারা একে অপরকে বুঝতে চেষ্টা করেছেন।

অন্যদিকে, পুতিনের সঙ্গে বৈঠকের পর বাইডেন বলেন, পুতিন ও তিনি ‍দুই দেশের সহযোগিতা এবং পারস্পারিক স্বার্থের ক্ষেত্র নির্দিষ্ট করা নিয়ে কথা বলেছেন।

সংলাপে মানবাধিকার ইস্যু নিয়ে বাইডেন রাশিয়ার সমালোচনা করলে পুতিন উল্টো যুক্তরাষ্ট্রের বন্দুক সহিংসতা এবং ড্রোন আক্রমণের সমালোচনা করেন। পুতিন তার স্বাভাবজাত পাল্টা আক্রমণাত্মক ভঙ্গিতে যুক্তি দিয়ে বলেন, মানবাধিকার সম্মানের বিষয়ে যুক্তরাষ্ট্রের জবাবদিহিতার অনেক কিছু আছে। উদাহরণ হিসেবে তিনি গুয়ান্তানামো -বে কারাগারের কথা বলেন। যুক্তরাষ্ট্রের এই কারাগারে বন্দিদের অমানবিক নির্যাতনের অভিযোগ রয়েছে।

এছাড়া, প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন কূটনৈতিক সম্পর্ক শুরুর অংশ হিসেবে উভয় দেশের রাষ্ট্রদূতের কাজে ফেরার বিষয়ে ঐকমত্যে পৌঁছান। সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজের পর দুই দেশের রাষ্ট্রদূতরা নিজ নিজ দেশে অবস্থান করছেন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন