Breaking News
* 'অভিনেত্রী পরীমনি ও দীপু চার দিনের রিমান্ডে' * 'দেশে করোনায় আরো মৃত্যু ২৬৪, শনাক্ত ১২৭৪৪' * 'করোনা পরিস্থিতির অবনতি ঘটায় জরুরি অবস্থা জারি জাপানে' * 'অর্থ-সম্পদের দিকে কোনো নজরই ছিল না কামালের': প্রধানমন্ত্রী * 'করোনা মহামারির মতো দাবানলও বিশ্বের জন্য হুমকি' * 'শেখ কামালের ৭২তম জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা' * 'লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরাইল' * 'আফগানিস্তানের কান্দাহার প্রদেশের অবস্থা অত্যন্ত নাজুক' * 'রাজশাহী গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু' * 'সাভার সিঙ্গারের ওয়্যারহাউসে ভয়াবহ আগুন'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'২৬ ঘণ্টার কম সময়ে এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন এক নারী'

29-05-2021 | 01:18 am
বিচিত্র পৃথিবী

২৬ ঘণ্টার কিছু কম সময়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের এক নারী।

আন্তর্জাতিক ডেস্ক: ২৬ ঘণ্টার কিছু কম সময়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের এক নারী। ৪৪ বছর বয়সী এই নারী পেশায় শিক্ষিকা।

নেপালভিত্তিক হিমালয়ান টাইমসসহ বিশ্বের সংবাদ মাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে।

এভারেস্ট বেসক্যাম্পের সমন্বয়ক জ্ঞানেন্দ্র শেষ্ঠ জানান, সাং হিন হাং নামে ওই নারী শনিবার দুপুর ১টা ২০ মিনিটে শুরু করে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে সামিট সম্পন্ন করেন। সামিট করতে তার সময় লেগেছে ২৫ ঘণ্টা ৫০ মিনিট।

এই সামিটের মাধ্যমে তিনি একজন নারী হিসেবে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড গড়েন।

সাং হিন হাং এর আগে এই রেকর্ডটি ছিল নেপালি নারী পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। ২০১৮ সালে তিনি সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা, ৬ মিনিট। জানান জ্ঞানেন্দ্র শেষ্ঠা।

পূর্বা তেনিজিং শেরপা ছিলেন হাংয়ের গাইড। তিনি ছিলেন টিম লিডার। দলে আরো ছিলেন, পেম্বা দর্জি শেরপা (সর্দার), পূর্বা থিলে শেরপা (প্রধান সামিট গাইড), মিংবা নুরু শেরপা, পেম্বা তামাং ও নিমা গিলজেন শেরপা।

২০১৭ সালে হংকংয়ের প্রথম নারী হিসেবে সাং হিন হাং এভারেস্ট জয় করেন। তবে এখনই তিনি গিনেস বুকে নাম লেখাতে পারছেন না। এর জন্য সনদ নিয়ে আবেদন করতে হবে। তারপর মিলবে চূড়ান্ত স্বীকৃতি।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন