Breaking News
* সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করেছে আওয়ামী লীগ * 'সবাইকে এক হয়ে দানবদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে' * 'দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় জড়িত বিরুদ্ধে দ্রুত অ্যাকশন নেওয়ার নির্দেশ' * '২০০১ সালের হিন্দু নির্যাতনের পুনরাবৃত্তি ঘটাচ্ছে বিএনপি': কাদের * 'নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি হাটে বন্দুকধারীদের গুলিতে নিহত ৪৩' * 'কেরালায় ভারি বর্ষণে বন্যা-ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা ৩৫' * 'শপথ নিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নয়জন বিচারপতি' * 'ভারত সীমান্তে সামরিক বহর বাড়িয়েছে চীন' * 'জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদযাপন' * 'বিশ্বে করোনা শনাক্ত ২৪ কোটি ১৮ লাখ ৬১ হাজার'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করেছে আওয়ামী লীগ 'সবাইকে এক হয়ে দানবদের সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে' 'দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় জড়িত বিরুদ্ধে দ্রুত অ্যাকশন নেওয়ার নির্দেশ' 'বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের আয়োজনে দেশের ৬৪ জেলায় কর্মসূচি পালন' 'বাড্ডা সানারপাড় থেকে তরুণীর লাশ উদ্ধার' 'ডিএনসিসি মেয়র আতিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা' 'নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি হাটে বন্দুকধারীদের গুলিতে নিহত ৪৩' 'কেরালায় ভারি বর্ষণে বন্যা-ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা ৩৫' '২০০১ সালের হিন্দু নির্যাতনের পুনরাবৃত্তি ঘটাচ্ছে বিএনপি': কাদের 'শপথ নিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নয়জন বিচারপতি'

POOL

বিচার ব্যবস্থার যত উন্নয়ন সব আওয়ামী লীগের সময়েই হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি কি তাঁর সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'নির্বিঘ্ন ঘুম শরীরের জন্য খুবই জরুরি'

15-09-2021 | 02:09 pm
লাইফ স্টাইল

সারাদিনের ধকল শেষে রাতে নির্বিঘ্ন ঘুম শরীরের জন্য খুবই জরুরি। যদি ঘুমের সমস্যায় ভুগে থাকেন, তবে আপনার জন্যই আজকের টিপস।

ঢাকা: সারাদিনের ধকল শেষে রাতে নির্বিঘ্ন ঘুম শরীরের জন্য খুবই জরুরি। ঠিকমতো ঘুম না হলে শরীর ও মন— দুই ভালো থাকে না; ক্লান্তি ও অবসান ঘিরে ফেলে।

নিয়মিত পর্যাপ্ত ঘুম না হলে সেটি আমাদের শরীরের শক্তি কমিয়ে দিতে এবং চাপ বাড়িয়ে দিতে পারে।

সুস্থ জীবনযাপনের জন্য খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। আর ঘুমের ওপরে প্রভাব ফেলে আমাদের নিয়মিত খাদ্যাভ্যাস। গবেষণা বলছে— সঠিক ঘুমের জন্য সেরা উপায় হচ্ছে স্বাস্থ্যকর খাবার খাওয়া।

যদি ঘুমের সমস্যায় ভুগে থাকেন, তবে আপনার জন্যই আজকের টিপস।

১. দুধ:
দুধ ঘুম ভালো হতে সহায়তা করে। দুধ ট্রিপটোফান ও ক্যালসিয়াম সমৃদ্ধ। আর ট্রিপটোফান হচ্ছে একটি অ্যামিনো অ্যাসিড, যা শরীরের সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে। ঘুমের অবস্থার বিশেষজ্ঞ এবং চিকিৎসক গ্যান ইঞ্জ সার্ন জানান, সেরোটোনিন ঘুমের চক্রের জন্য দায়ী মেলাটোনিন নামের হরমোন তৈরি করে, যা আরও ভালো ঘুম হতে সহায়তা করে।

২. বাদাম:
বাদাম ও আখরোট আমাদের ঘুম আরও গভীর করতে সাহায্য করে। পুষ্টিবিদ ক্রিস্টিন গিলেস্পি বলেন, বাদাম মেলাটোনিন হরমোন সমৃদ্ধ আর এটি আমাদের ভালো ঘুম হতে সহায়তা করে।

৩. কলা:
কলা আমাদের ভালো ঘুম হতে সহায়তা করতে পারে। কলাতে পটাশিয়াম, ট্রিপটোফান ও ম্যাগনেসিয়াম থাকে। এমডি এবং ফর্ম ইন ইনডিন মেডিকেলের প্রতিষ্ঠাতা ড. ক্রিস্টিন বিশারা বলেন, ম্যাগনেসিয়াম আমাদের পেসিগুলোকে সিথিল করতে সহায়তা করে, যা ভালো ঘুম হতে সাহায্য করে।

৪. পালং শাক:
পালং শাকে ট্রিপটোফান উপাদানটি অনেক পরিমাণে থাকায় এটি আমাদের ভালো ঘুম হতে সাহায্য করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে বা রাতের খাবারে পালং শাক রাখলে তা আপনার পরিপূর্ণ ঘুম বয়ে আনতে পারে।

৫. ডিম:
আমারা সবাই জানি যে ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, ডিমে প্রোটিনের পাশাপাশি মেলাটোনিন ও ট্রিপটোফানও থাকে প্রচুর পরিমাণে। আর এ দুটি উপাদান ঘুম ভালো হতে সহায়তা করে।

৬. কুমড়োর বীজ:
অন্যতম একটি ম্যাগনেসিয়াম পরিপূর্ণ খাবার হচ্ছে কুমড়োর বীজ। এর প্রতি ২৮ গ্রামে প্রায় ১৫০ মিলিগ্রাম পর্যন্ত ম্যাগনেসিয়াম থাকতে পারে। আর এ কারণে এটি ভালো ঘুম হতে অনেক উপকারী।

৭. তুলসী চা:
চা মানেই অনেকে ভাবেন যে, এটি ঘুমবিরোধী একটি পানীয়। কিন্তু জেনে অবাক হবেন যে, তুলসী চা আপনার ভালো ঘুম হতে সহায়তা করতে পারে। তুলসী মানসিক চাপ কমাতে এবং স্বাস্থ্যের উন্নয়নে সাহায্য করার পাশাপাশি এটি অনিদ্রার জন্য দায়ী হরমোনকে দূর করতে পারে।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন