Breaking News
* 'প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩,৩৪০টি পরিবার জমি ও সেমিপাকা ঘর পাচ্ছে' * ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' * 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' * 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' * 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' * 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' * 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' * 'করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট সারাবিশ্বের আতঙ্ক' * 'লকডাউনের মেয়াদ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়লো' * 'পুতিন-বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩,৩৪০টি পরিবার জমি ও সেমিপাকা ঘর পাচ্ছে' ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' 'বিহারে বিপুল ভারতীয় রুপিসহ এক দুর্নীতিগ্রস্ত প্রকৌশলীকে গ্রেফতার' 'ইসলামি বক্তা আদনানের সন্ধান চেয়ে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন আসফ' 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' 'আমার বিরুদ্ধে ব্লেম করা হচ্ছে, ঘটনা একেবারেই ভিত্তিহীন : পরীমনি

POOL

প্রতিবেশী দেশগুলোর মধ্যে আলাপ-আলোচনা ও সমঝোতার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান হওয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আপনি কি তার সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'করোনায় মানুষের মস্তিক্ষের ধূসর পদার্থ কমে যাওয়ার প্রমাণ মিলেছে'

11-06-2021 | 12:09 am
স্বাস্থ্য

করোনাভাইরাস মানুষের মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলছে বলে জানিয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা।

ডেস্ক : করোনাভাইরাস মানুষের মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলছে বলে জানিয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলছেন, কোভিড-১৯ শুধু মানুষের ফুসফুসের রোগ নয়। এই রোগের জেরে মানুষের মস্তিক্ষের ধূসর পদার্থ কমে যাওয়ার প্রমাণ মিলেছে। যার ফলে অনেকের স্মৃতিশক্তি ও অনুভূতি লোপ পাচ্ছে।

কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হচ্ছে?
চিকিৎসকরা জানাচ্ছেন, বিশেষ করে যাদের বেশি জ্বর থাকছে এবং অক্সিজেন চলছে বেশ কিছু দিন ধরে, তাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে এই সমস্যা।

‘নিউরোবায়োলজি অব স্ট্রেস’ নামক এক জার্নালে প্রকাশিত জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় একথা বলা হয়েছে।

যে সব করোনা রোগী বেশি দিন ভেন্টিলেশনে থাকছেন বা আলাদাভাবে যাদের অক্সিজেন দিতে হয়েছে, তাদের ক্ষেত্রে মস্তিষ্কের ধূসর পদার্থ কমে যাওয়ার সমস্যা বেশি দেখা গেছে বলে গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে।

ধূসর পদার্থ হলো মস্তিষ্কের সেই অংশ যেখান থেকে মানুষের স্মৃতি, ভাবনা, অনুভূতি নিয়ন্ত্রিত হয়। এই অংশে কোনো সমস্যা দেখা দিলে মানুষের কথাবার্তায় তার প্রভাব পড়তে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের অধিকর্তা, চিকিৎসক বি এন গঙ্গাধরের বক্তব্য, এ ধরনের সমস্যা বেশি দেখা দিতে পারে সেই সব রোগীদের মধ্যে, যাদের আগে থেকেই কোনো কোমর্বিডিটি ছিল। যাদের হাইপারটেনশন আর ওবিসিটির সমস্যা আছে, তাদের ক্ষেত্রে এ ধরনের অসুবিধার আশঙ্কা বেশি।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন