Breaking News
* 'গণমাধ্যমকর্মীদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা নিশ্চিত করতে আইন প্রণয়ন করা হয়েছে' * 'সরকার একটা ঘটনার পেছনে আরেকটি প্রসঙ্গ দাঁড় করিয়ে দেয়' * 'দুর্নীতি ও অপকর্মের সঙ্গে জড়িতদের কোনোভাবেই মনোনয়ন দেয়া হবে না' * 'যুক্তরাষ্ট্রে শিকাগো ও আলবামা অঙ্গরাজ্যে বন্দুক হামলায় ছয়জন নিহত' * 'পাকিস্তানের পার্লামেন্ট ভবনে তুমুল হট্টগোল ও ধস্তাধস্তি' * 'ইসলামি বক্তা আবু ত্ব-হা আদনানের বিষয়টি শুনেছি, গুরুত্ব দিয়ে দেখছি': স্বরাষ্ট্রমন্ত্রী * 'সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য' * 'বিশ্বশক্তির সঙ্গে টানাপোড়েনের মধ্যে ইউরেনিয়াম ৬০ শতাংশ সমৃদ্ধ করেছে ইরান' * 'নিপুণ রায় চৌধুরীকে জামিন দিয়েছেন হাইকোর্ট' * 'গোয়াইনঘাটে মা-দুই সন্তানের গলাকাটা লাশ উদ্ধার'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'বিদেশগামীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার অনুরোধ বায়রার' 'নিখোঁজ ইসলামী বক্তা আদনানকে ফিরে পেতে প্রধানমন্ত্রী কাছে আকুল আবেদন' 'শেখ হাসিনার জন্ম তারিখ ঠিক আছে কি-না সেটি নিয়ে সংশয় জাফরুল্লাহর' 'সরকার একটা ঘটনার পেছনে আরেকটি প্রসঙ্গ দাঁড় করিয়ে দেয়' 'দুর্নীতি ও অপকর্মের সঙ্গে জড়িতদের কোনোভাবেই মনোনয়ন দেয়া হবে না' '২০ কোটি টাকার সম্পদ আত্মসাতের অভিযোগে মামুনুল হকসহ ৪৩ জনের বিরুদ্ধে মামলা' 'যুক্তরাষ্ট্রে শিকাগো ও আলবামা অঙ্গরাজ্যে বন্দুক হামলায় ছয়জন নিহত' 'চিত্রনায়িকা পরীমনিকে বোট ক্লাবে পানীয়র সঙ্গে নেশাদ্রব্য খাইয়ে ধর্ষণের চেষ্টা' 'পাকিস্তানের পার্লামেন্ট ভবনে তুমুল হট্টগোল ও ধস্তাধস্তি' 'গণমাধ্যমকর্মীদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা নিশ্চিত করতে আইন প্রণয়ন করা হয়েছে'

POOL

প্রতিবেশী দেশগুলোর মধ্যে আলাপ-আলোচনা ও সমঝোতার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান হওয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আপনি কি তার সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'অধ্যাপক ড. ইমদাদুল হক জগন্নাথের ‌উপাচার্য নিয়োগ পেয়েছেন'

01-06-2021 | 03:13 pm
শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন ও উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইমদাদুল হককে জগন্নাথের ‌উপাচার্য নিয়োগ দিল শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা : শিক্ষক ও শিক্ষার্থীদের দাবি ছিল নিজেদের ক্যাম্পাসের শিক্ষকদের মধ্য থেকে নতুন উপাচার্য নিয়োগের। কিন্তু শেষ পর্যন্ত এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একজন শিক্ষককে জগন্নাথের ‌উপাচার্য নিয়োগ দিল শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন ও উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইমদাদুল হককে মঙ্গলবার চার বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নতুন উপাচার্য নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়।

গত ১৯ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানের দ্বিতীয় মেয়াদে দায়িত্ব শেষ হওয়ার পর উপাচার্য হিসেবে রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে আগের পদের মেয়াদের অবশিষ্ট সময় পূর্ণ করবেন। তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন, বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে।

এছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

জানা গেছে, নতুন উপাচার্য নিয়োগ দিতে এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপকসহ তিন জনের নামের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। এই শিক্ষকদের মধ্যে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইমদাদুল হক, ঢাবির ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আক্তার এবং জবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক এ. কে. এম. সিরাজুল ইসলাম খান। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক আবু হোসেন সিদ্দিক দ্বিতীয় উপাচার্য হিসেবে এক বছর দায়িত্ব পালন করেন।

পরে ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদকে তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। ২০১৩ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এরপর ওই বছরের ১৯ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানকে চার বছরের জন্য চতুর্থ উপাচার্য হিসেবে নিয়োগ দেয় সরকার। প্রথম মেয়াদ শেষে ২০১৭ সালে তাকে পুনরায় দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয়া হয়েছিল।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন