Breaking News
* ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' * 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' * 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' * 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' * 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' * 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' * 'করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট সারাবিশ্বের আতঙ্ক' * 'লকডাউনের মেয়াদ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়লো' * 'পুতিন-বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত' * 'গণমাধ্যমকর্মীদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা নিশ্চিত করতে আইন প্রণয়ন করা হয়েছে'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' 'বিহারে বিপুল ভারতীয় রুপিসহ এক দুর্নীতিগ্রস্ত প্রকৌশলীকে গ্রেফতার' 'ইসলামি বক্তা আদনানের সন্ধান চেয়ে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন আসফ' 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' 'আমার বিরুদ্ধে ব্লেম করা হচ্ছে, ঘটনা একেবারেই ভিত্তিহীন : পরীমনি 'করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট সারাবিশ্বের আতঙ্ক'

POOL

প্রতিবেশী দেশগুলোর মধ্যে আলাপ-আলোচনা ও সমঝোতার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান হওয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আপনি কি তার সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'২০২১-২২ জাতীয় বাজেটে শিক্ষাক্ষেত্রে ২০ ভাগ অর্থ বরাদ্দের দাবি'

31-05-2021 | 12:11 am
শিক্ষা

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের নেতারা।

ঢাকা: শিক্ষা জাতীয়করণ ও শিক্ষাক্ষেত্রে সব ধরনের বৈষম্য দূরীকরণে জাতীয় বাজেট ২০২১-২০২২–এর ২০ ভাগ অর্থ বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের নেতারা।

৩০ মে রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে বলা হয়, করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষা খাত। প্রায় ১৫ মাস ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সবাই শিক্ষার ভবিষ্যৎ নিয়ে উৎকণ্ঠায় আছেন।

শিক্ষকেরা নানাভাবে অর্থনৈতিক সমস্যায় জর্জরিত। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা বেতনের সরকারি অংশ পাচ্ছেন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠানের অংশ পাচ্ছেন না। এমপিওবিহীন প্রায় তিন লাখ শিক্ষক-কর্মচারী কোনো বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। স্নাতক পর্যায়ের শিক্ষকদেরও একই অবস্থা।

সম্মেলনে আরও বলা হয়, দেশের ৯৭ ভাগের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি। এসব প্রতিষ্ঠানের পাঁচ লাখের বেশি শিক্ষক-কর্মচারী আর্থিক ও সামাজিকভাবে নানা বৈষম্যের শিকার হচ্ছেন।

শিক্ষক নেতাদের দাবি, ১৯৯৪ সালে ইউনেসকো-আইএলও যৌথভাবে একটি রেজল্যুশনের মাধ্যমে শিক্ষকদের মর্যাদা ও আর্থিক সুবিধা প্রাপ্তির নির্দেশনা দেয়। সেখানে বলা হয় শিক্ষকেরাই হবেন রাষ্ট্রের সবচেয়ে মর্যাদাবান ব্যক্তি এবং তাঁদের নিরাপত্তা, আর্থিক সুবিধা সর্বোচ্চ হবে। সেখানে সেই রেজল্যুশনে বাংলাদেশসহ ১০০টির বেশি দেশ স্বাক্ষর করেছিল। পাশের দেশ ভারত, শ্রীলঙ্কাও তাতে স্বাক্ষর করে। পাকিস্তানে শিক্ষা খাতে শতকরা ১৮ থেকে ২০ ভাগ বরাদ্দ দেওয়া হয়। কিন্তু বাংলাদেশে প্রতিবছর ১১ থেকে ১২ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালে টিভি ও অনলাইনে পাঠদান অব্যাহত থাকলেও তা নানা প্রতিকূলতায় এ পাঠদান প্রক্রিয়া তেমন সাফল্য পায়নি। বিশেষ করে অনলাইন পাঠদানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা ও সম্পৃক্ততা নেই।

শিক্ষা খাতে বাজেট নিয়ে বলা হয়, এবারের প্রেক্ষাপট ভিন্ন। এ মহাদুর্যোগে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবকসহ দেশের সব নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিনক্ষণ ঠিক হয়নি। তবে যে ক্ষতি হয়ে গেছে তা পূরণে অনেকটা সময়ের প্রয়োজন হবে। প্রয়োজন হবে সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী বাজেট বরাদ্দ এবং তা বাস্তবায়ন।

এ সময় শিক্ষা বাজেটের পরিধি নিয়ে শিক্ষকদের দাবিদাওয়ার বিষয়টি তুলে ধরা হয়। ১. শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ২. শিক্ষা খাতে বাজেটের ২০ ভাগ বরাদ্দ ৩. শতভাগ উৎসব ভাতা, বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান। ৪. স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করাসহ ১৬টি দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আবুল বাশার হাওলাদারের সভাপতিত্বে মহাসচিব জসিম উদ্দিন সিকদার, যুগ্ম মহাসচিব আবুল খায়েরসহ সারা দেশের বিভিন্ন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন