Breaking News
* 'প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩,৩৪০টি পরিবার জমি ও সেমিপাকা ঘর পাচ্ছে' * ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' * 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' * 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' * 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' * 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' * 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' * 'করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট সারাবিশ্বের আতঙ্ক' * 'লকডাউনের মেয়াদ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়লো' * 'পুতিন-বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • সর্বাধিক আলোচিত
'প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩,৩৪০টি পরিবার জমি ও সেমিপাকা ঘর পাচ্ছে' ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সাত প্রার্থীর তিনজন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালেন' 'ফিলিস্তিনি এক যুবকের মাথায় গুলি করলো ইসরাইল সেনা' 'বিহারে বিপুল ভারতীয় রুপিসহ এক দুর্নীতিগ্রস্ত প্রকৌশলীকে গ্রেফতার' 'ইসলামি বক্তা আদনানের সন্ধান চেয়ে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন আসফ' 'গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু দুই হাজার ৩৩০' 'ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে হত্যা করে ইজিবাইক ছিনতাই করেছে দুর্বৃত্তরা' 'মিয়ানমারে স্থানীয় এক সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত ২' 'বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার' 'আমার বিরুদ্ধে ব্লেম করা হচ্ছে, ঘটনা একেবারেই ভিত্তিহীন : পরীমনি

POOL

প্রতিবেশী দেশগুলোর মধ্যে আলাপ-আলোচনা ও সমঝোতার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান হওয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আপনি কি তার সাথে একমত?

Note : জরিপের ফলাফল দেখতে ভোট দিন

'চোখের সুস্থতার জন্যও প্রয়োজন ব্যায়াম'

22-04-2021 | 11:26 am
লাইফ স্টাইল

শরীর সুস্থ রাখতে আমাদের নিয়মিত ব্যায়াম করতে হয়। আমাদের চোখের সুস্থতার জন্যও প্রয়োজন ব্যায়াম করা।

শারমিন সুলতানা : শরীর সুস্থ রাখতে আমাদের নিয়মিত ব্যায়াম করতে হয়। আমাদের চোখের সুস্থতার জন্যও প্রয়োজন ব্যায়াম করা।

তবে এই ব্যায়াম হাত-পা বা পেট-পিঠের নয়, করতে হবে চোখের ব্যায়ামই। বিশেষ করে যারা সারাক্ষণ স্মার্টফোন বা কম্পিউটারের পর্দায় তাকিয়ে কাজ করেন। তাদের জন্য এটা খুবই জরুরি।

জেনে নিন সহজ কিছু পদ্ধতি:
চোখ বন্ধ করে আস্তে আস্তে খুলে দৃষ্টি চারপাশ ঘোরাতে থাকুন। এভাবে কয়েকবার চোখের ব্যায়াম করুন।

এছাড়াও মাথা সোজা রেখে চোখের মণি ঘুরিয়ে ডানে এবং ওপরে নিন। এভাবে কয়েকবার করে চোখ বন্ধ করুন। এবার একবার বামে এবং নিচে চোখ ঘুরিয়ে আবার বন্ধ করুন। পরে চোখ মেলে এবার ঠিক উল্টোভাবে কয়েকবার ডানে ও নিচে এবং বামে ও ওপরে করুন। এভাবে কম্পিউটারে কাজের ফাঁকে ফাঁকে চোখের ব্যায়াম করে নিন।

চোখ ভালো রাখতে প্রয়োজন চোখের পর্যাপ্ত বিশ্রাম। শরীরের অন্য অঙ্গ-প্রতঙ্গের মতো চোখেরও বিশ্রাম প্রযোজন। তাহলে চোখের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং চোখের প্রেসার ও ক্লান্তি দূর হয়ে যায়।

চোখের সুরক্ষায় আপনি চশমা কিংবা সানগ্লাস ব্যবহার করুন। এতে করে সূর্যের ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রশ্মিও ক্ষতি করতে পারবে না।

এছাড়া বসা অবস্থায় মেঝের যে কোনো একটি বিন্দুতে (আপনার সামনে ১০ ফুট) ফোকাস করুন। শুধুমাত্র আপনার চোখ দিয়ে ৩০ সেকেন্ডের জন্য ৮-এর একটি কল্পিত আকার তৈরি করুন। এটি করার সময় আপনার মাথা বা দেহ সরাবেন না। এই চোখের ব্যায়ামটি ৩ বার করুন মাঝখানে একবার করে বিরতি নিয়ে।

আরও যে ব্যায়াম করতে পারেন, ২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন। মানে, প্রতি ২০ মিনিটের পরে কম্পিউটারের পর্দা থেকে বিরতি নিন এবং ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে দেখুন। আপনি যখন এটি করছেন, আপনার দৃষ্টি যেন কোনো স্থির বস্তুর দিকে থাকে।

চোখ ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

কমেন্ট

<<1>>

নাম *

কমেন্ট *

সম্পর্কিত সংবাদ

© ২০১৬ | এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি | dainikprithibi.com
ডিজাইন এবং ডেভেলপমেন্ট - মোঃ রেজাউল ইসলাম রিমন